• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন বিশ্ব

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ নভেম্বর ২০২১, ১৬:১৬
করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন বিশ্ব
করোনায় আক্রান্ত নারীর শরীর থেকে ভাইরাসের আলামত সংগ্রহ করা হচ্ছে (ফাইল ছবি)

দক্ষিণ আফ্রিকায় মহামারি করোনা ভাইরাসের নতুন একটি ধরন শনাক্ত হয়েছে। প্রাণঘাতী ভাইরাসটির শক্তিশালী এই ধরনটি এরই মধ্যে বিশ্বের বেশ কয়েকটি মিউটেশন ঘটিয়েছে। এছাড়া নতুন এই ভ্যারিয়েন্ট ঠিক কতটা সংক্রামক ও প্রাণঘাতী হতে পারে, সে সম্পর্কেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) কাছে এখন পর্যন্ত নিশ্চিত কোনো তথ্য নেই।

তবে নতুন প্রজাতির ভাইরাসটি নিয়ে বিশ্বজুড়ে বিজ্ঞানীরা এখন বেশ চিন্তিত। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) যুক্তরাজ্য জানিয়েছে, প্রাণঘাতী ভাইরাসটির নতুন রূপ নিয়ে তারা রীতিমতো উদ্বিগ্ন। এছাড়া বিদ্যমান করোনা টিকা রোগটির এই ধরনকে ঠিক কতটা থামাতে পারবে সেটি নিয়েও এখন প্রশ্ন রয়েছে।

শুক্রবার (২৬ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ ও জার্মান মিডিয়া ডয়েচে ভেলে।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআই বলছে, সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় মহামারি করোনার একটি নতুন ধরনের খোঁজ পাওয়া গেছে। যা আগে কখনো দেখা যায়নি।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, করোনার বি.১.১.৫২৯ নামক এই ভ্যারিয়েন্টে এখন পর্যন্ত ২২ জন আক্রান্ত হয়েছেন। কোভিডের এই ধরনে সারা বিশ্বে এ পর্যন্ত ৫৯ জন সংক্রমিত হয়েছেন। এদের সবাই দক্ষিণ আফ্রিকা, বোতসোয়ানা ও হংকংয়ের বাসিন্দা।

আরও পড়ুন : ফ্রান্সকে শরণার্থীদের ফিরিয়ে নিতে বলছে যুক্তরাজ্য

একজন বিশেষজ্ঞ করোনার বি.১.১.৫২৯ নামক এই ধরনটিকে ‘এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর’ বলে আখ্যায়িত করেছেন। এমনকি করোনার শক্তিশালী এই ভ্যারিয়েন্ট মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকেও আক্রমণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটেনের স্বাস্থ্য সুরক্ষা এজেন্সি জানিয়েছে, এই নতুন প্রজাতির ভাইরাসের মধ্যে যে স্পাইক প্রোটিন আছে, তা অন্য করোনা ভাইরাসের থেকে একেবারেই আলাদা। তাদের দাবি, আজ পর্যন্ত যত ধরনের করোনা ভাইরাস এসেছে, এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভ্যারিয়েন্ট। এই ভাইরাস কতটা ভয়ংকর, এটি রুখতে ভ্যাকসিন কাজ করবে কি-না, কতটা দ্রুত তা ছড়ায় সবই গবেষকরা পরীক্ষা করে দেখছেন।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, শক্তিশালী এই ভ্যারিয়েন্ট আরও দ্রুত যুক্তরাজ্যে ছড়াবে। আর এখন যে ভ্যাকসিন চালু আছে, তা এর বিরুদ্ধে খুব বেশি কার্যকর হবে না।

ব্রিটেন এরই মধ্যে দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, নামিবিয়া, বোতসোয়ানাসহ মোট ছয়টি দেশে যাতায়াতের ওপর কড়াকড়ি চালু করেছে। এছাড়া এসব দেশ থেকে যুক্তরাজ্যমুখী ফ্লাইট স্থগিত করা হয়েছে। ব্রিটিশ ভূখণ্ডে অবশ্য এখনো প্রাণঘাতী ভাইরাসটির এই ধরনে সংক্রমিত কোনো রোগী শনাক্ত হয়নি।

আরও পড়ুন : রাশিয়ায় কয়লাখনিতে দুর্ঘটনায় নিহত বেড়ে ৫২

সাজিদ জাভিদের মতে, মহামারি করোনা ভাইরাসের এই নতুন ধরন নিয়ে বিজ্ঞানীরা ‘গভীরভাবে উদ্বিগ্ন’। যদিও বিষয়টি নিয়ে আরও তথ্য প্রয়োজন। তিনি আরও বলেন, করোনার নতুন ধরনের সংক্রমণ রুখতে সতর্কতার অংশ হিসেবে এই ৬টি দেশকে রেড লিস্টে রাখা হয়েছে।

এ দিকে প্রাণঘাতী ভাইরাসটির নতুন ধরন নিয়ে খুব দ্রুত বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেখানে বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্ট নিয়ে আলোচনা হবে এবং এর একটি নামও দেওয়া হবে।

এছাড়া নতুন প্রজাতির করোনা ভাইরাস নিয়ে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারতেও সতর্কতা জারি করা হয়েছে। বিমানবন্দরে বিদেশ থেকে আসা যাত্রীদের কোভিড পরীক্ষার বিষয়টি নিয়ে আরও কড়াকড়ি করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে দক্ষিণ আফ্রিকা ও তার আশপাশের দেশ থেকে যারা আসছেন, তাদের ক্ষেত্রে কড়াকড়ি করার কথা বলা হয়েছে।

আরও পড়ুন : রাশিয়ায় পরমাণু হামলার মহড়া চালাচ্ছে যুক্তরাষ্ট্র

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড