• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতিসংঘের প্রতিবেদন

পতনের দ্বারপ্রান্তে আফগান ব্যাংকিং ব্যবস্থা

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ নভেম্বর ২০২১, ১৬:৪২
পতনের দ্বারপ্রান্তে আফগান ব্যাংকিং ব্যবস্থা
আফগান ব্যাংকের সামনে অপেক্ষায় থাকা গ্রাহকরা (ছবি : রয়টার্স)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানে অর্থনৈতিক সংকটের ব্যাপারে আবারও হুঁশিয়ারি উচ্চারণ করেছে জাতিসংঘ। সংস্থাটির মতে, দেশটির অর্থনৈতিক ও ব্যাংকিং ব্যবস্থা পতনের দ্বারপ্রান্তে রয়েছে। আর তাই মানবিক ও আর্থিক নিরাপত্তার স্বার্থে আফগান ব্যাংকগুলোকে রক্ষায় এখনই জরুরি পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সোমবার (২২ নভেম্বর) জাতিসংঘ হুঁশিয়ারিটি উচ্চারণ করে বলে মঙ্গলবার (২৩ নভেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। জরুরি পদক্ষেপ ছাড়া কয়েক মাসের মধ্যে আফগান ব্যাংকিং ব্যবস্থা ভেঙে পড়তে পারে বলেও সতর্কতা উচ্চারণ করা হয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক সোমবার নিউইয়র্কে বলেন, আফগানিস্তানের ক্রেডিট মার্কেটে অনাদায়ী ঋণের পরিমাণ বহুগুণে বৃদ্ধি পেয়েছে। দেশটিতে অনাদায়ী ঋণের পরিমাণ ২০২০ সালে যেখানে ছিল শতকরা ২০ ভাগ, সেটি চলতি বছরে ৫৭ শতাংশে এসে দাঁড়িয়েছে বলে জানায় ইউএনডিপি।

ডুজারিক জানান, ইউএনডিপির এক প্রতিবেদনে বলা হয়েছে- আফগানিস্তানের ব্যাংকগুলো থেকে গ্রাহকরা তাদের পুঁজি তুলে ফেলছেন যা অব্যাহত থাকলে চলতি বছরের শেষ নাগাদ ব্যাংকে জনগণের গচ্ছিত অর্থ শতকরা ৪০ ভাগ হ্রাস পাবে।

আরও পড়ুন : অন্ধ্রপ্রদেশে বন্যায় নিহত বেড়ে ৩৪, নিখোঁজ ১০

জাতিসংঘ মহাসচিবের এই মুখপাত্রের মতে, এখন পর্যন্ত আফগান ভূখণ্ডের জন্য সাহায্যের আবেদনে যারা সাড়া দিয়েছেন; তাদের পাঠানো অর্থ থেকে মোট ৬০ কোটি ৬০ লাখ মার্কিন ডলারের তহবিল সংগৃহীত হয়েছে। এই অর্থ দিয়ে আফগানিস্তানের এক কোটি ১০ লাখ মানুষকে সেবার আওতায় আনা সম্ভব হবে।

মিডিয়া বলছে, আফগানিস্তানে আসন্ন শীতকালকে সামনে রেখে দেশটির দারিদ্র ও বেকারত্ব ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ার আশঙ্কা করা হচ্ছে। শীতকালে দেশটির কোনো কোনো এলাকার তাপমাত্রা হিমাঙ্কের নিচে চলে যায় এবং এ সময় সেখানকার মানুষের তেমন কোনো কাজ থাকে না বললেই চলে।

আন্তর্জাতিক সংস্থাগুলো সতর্ক করে দিয়ে বলেছে, আফগানিস্তানে মানবিক বিপর্যয় ভয়াবহ আকার ধারণ করতে পারে।

আরও পড়ুন : বুলগেরিয়ায় বাস দুর্ঘটনায় ৪৬ যাত্রী নিহত

উল্লেখ্য, ২০ বছর পর গেল ১৫ আগস্ট আফগানিস্তানের দখলে নেয় তালেবান বাহিনী। এরপর সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয়। অবশ্য বিশ্বের কোনো দেশই এখনো প্রকাশ্যে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

এর জেরে বিশ্বের অধিকাংশ দেশ ও এর পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থা আফগানিস্তানে মানবিক সহায়তাসহ অর্থ সাহায্য পাঠানো বন্ধ করে দেয়। ফলে দেশটিতে অর্থনৈতিক সংকট প্রতিদিনই খারাপের দিকে যাচ্ছে।

জাতিসংঘ বারবার সতর্ক করে বলেছে, বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সংকটের দ্বারপ্রান্তে রয়েছে আফগানিস্তান। দেশটির অর্ধেকেরও বেশি মানুষ তীব্র খাদ্য ঘাটতির সম্মুখীন হয়েছে এবং প্রচণ্ড শীতের মধ্যে লাখ লাখ আফগান অনাহারের মধ্যে থাকতে বাধ্য হচ্ছে।

আরও পড়ুন : বুলগেরিয়ায় নার্সিং হোমে অগ্নিকাণ্ডে নিহত ৯

এছাড়া মহামারি করোনা ভাইরাসের ভয়াল তাণ্ডব, চলমান খাদ্য সংকট এবং শীত মৌসুমের শুরু আফগানিস্তানের চলমান পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিয়ে গেছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড