• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮  |  
  • বেটা ভার্সন
sonargao

‘মাদক মামলায়’ স্যামসাং প্রধানকে জরিমানা

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ অক্টোবর ২০২১, ১৬:৩৬
‘মাদক মামলায়’ স্যামসাং প্রধানকে জরিমানা
স্যামসাং প্রধান জে ইয়ং লি (ছবি : রয়টার্স)

মাদক গ্রহণের মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং গ্রুপের প্রধান জে ইয়ং লি। যে কারণে তাকে গুনতে হয়েছে বিশাল অংকের জরিমানা। সিউলের কেন্দ্রীয় আদালত লিকে ৭০ মিলিয়ন উয়ন (৫৯ হাজার ৪৬২ ডলার) জরিমানা করেছেন।

২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত বেশ কয়েকবার প্রোপোফল সিডেটিভ অ্যানেসথেসিয়া নামে এক প্রকার মাদক সেবন করেন জে ইয়ং লি। পরবর্তীকালে এ ঘটনায় সিউলের আইন অনুযায়ী ওই মাদকের সঙ্গে জড়িত প্রশাসনকেও দায়ী করা হয়।

আদালতের প্রসিকিউটর জানান, লি ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত বহুবার তার স্কিন ট্রিটমেন্টের জন্য প্রোপোফল ব্যবহার করেছেন। যদিও তার আইনজীবীর দাবি, যখন লির বাবা হাসপাতালে ছিলেন এবং মামলা চলছিল তখন তার মানসিক চিকিৎসার জন্য এটি গ্রহণ করা হয়েছিল।

দীর্ঘ ২০ মাস কারাগারে থাকার পর চলতি বছরের আগস্ট মাসে ‘জাতীয় অর্থনীতির স্বার্থে’ প্যারোলে মুক্তি পান স্যামসাং প্রধান। এতদিন ঘুস ও দুর্নীতির কেলেঙ্কারির দায়ে কারাগারে ছিলেন তিনি।

২০২১ সালের জানুয়ারিতে সাজা হওয়ার পর ২০৭ দিন জেল খাটেন দক্ষিণ কোরিয়ার অন্যতম ধনী জে ইয়ং লি। স্যামসাং ও লির বিরুদ্ধে অভিযোগ ছিল, সরকারি সুবিধা গ্রহণের জন্য তৎকালীন প্রেসিডেন্ট পার্ক গিউন হাইর বন্ধু চোই সুন শিল পরিচালিত সরকারি অলাভজনক প্রতিষ্ঠানে তিনি ৪৩ বিলিয়ন অনুদান প্রদান করেন। যার প্রেক্ষিতে পার্লামেন্টে প্রেসিডেন্ট পার্ককে অভিশংসনের পক্ষে ভোট পড়ে। যদিও লি ও স্যামসাং গ্রুপ বিষয়টি শুরু থেকেই অস্বীকার করে আসছিল।

আরও পড়ুন : কূটনৈতিক মিশন নিয়ে কাবুলে ফিরছে ইইউ

উল্লেখ্য, ২০০৯ সালে পপ সম্রাট মাইকেল জ্যাকসনও প্রোপোফলের অতিরিক্ত ডোজ নিয়ে মৃত্যুবরণ করেন।

সূত্র : বিবিসি নিউজ

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড