• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কূটনৈতিক মিশন নিয়ে কাবুলে ফিরছে ইইউ

  আন্তর্জাতিক ডেস্ক

২৬ অক্টোবর ২০২১, ১৫:২৪
কূটনৈতিক মিশন নিয়ে কাবুলে ফিরছে ইইউ
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পতাকা (ছবি : তাস)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের রাজধানী কাবুলে ফের কূটনৈতিক মিশন চালু করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। কট্টর ইসলামিক সংগঠন তালেবানের নেতৃত্বাধীন সরকারের সঙ্গে ‘সীমিত সম্পৃক্ততা’ আরও বাড়াতে ইউরোপিয়ান দেশগুলোর এই জোট আগামী এক মাসের মধ্যে সেখানে মিশন চালু করতে যাচ্ছে। সোমবার (২৫ অক্টোবর) দিবাগত রাতে প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে ভারতীয় মিডিয়া দ্য হিন্দুস্তান টাইমস।

সোমবার (২৫ অক্টোবর) ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র নাবিলা মাসরালি জানিয়েছিলেন, আগামী একমাসের মধ্যে সীমিত পরিসরে কাবুলে নিজের কূটনৈতিক মিশন আবার চালু করতে চায় ইইউ। যার অর্থ হলো- প্রায় তিন মাস বা ১২ সপ্তাহ পর সংস্থাটির কূটনীতিকরা ফের কাবুলে ফিরে যাবেন।

যদিও কাবুলে কূটনৈতিক মিশন চালু করলেও এখনই তালেবানকে স্বীকৃতি দিচ্ছে না ইইউ। নাবিলা মাসরালির দাবি, কূটনৈতিক মিশন চালু করার বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের এই পদক্ষেপের অর্থ কখনো আফগানিস্তানের বর্তমান শাসনব্যবস্থাকে স্বীকৃতি প্রদান নয়।

তার মতে, আফগান জনগণকে সাহায্য করার জন্য বাধ্য হয়ে আমাদেরকে তালেবানের সঙ্গে কাজ করতে হচ্ছে।

এ দিকে আফগানিস্তানে কূটনৈতিক মিশন পুনরায় চালুর ব্যাপারে ইইউর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে দেশটির ক্ষমতাসীন তালেবান সরকার। তারা ব্যাপারটিকে ইতিবাচক পদক্ষেপ হিসেবেও উল্লেখ করেছে।

আরও পড়ুন : চীনের হাত ধরে নতুন অস্ত্র প্রতিযোগিতায় বিশ্ব

তালেবানের উপ মুখপাত্র মোল্লা আহমাদুল্লাহ ওয়াসিক বলেছেন, ইউরোপের সিদ্ধান্তটি আফগানিস্তানের পাশাপাশি ইইউর জন্যও একটি ইতিবাচক পদক্ষেপ। এখন থেকে কাবুলে ইইউর কার্যালয় এবং সেখানকার সকল কর্মীর নিরাপত্তা নিশ্চিত করবে তালেবান।

উল্লেখ্য, চলতি বছরের আগস্ট মাসের মাঝামাঝি সময়ে তালেবান যোদ্ধারা আফগান ভূখণ্ডের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেওয়ার পর বিশ্বের অধিকাংশ দেশের দূতাবাসের পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নও কাবুলে তাদের রাজনৈতিক কার্যালয় বন্ধ করে দেয়।

যদিও এর দুই মাসের মাথায় ইইউ তাদের কূটনীতিকদের কাবুলে ফেরত পাঠানোর পরিবেশ সৃষ্টি হয়েছে কি-না তা যাচাই করার জন্য গেল মাসে আফগানিস্তানে একটি প্রতিনিধিদল পাঠিয়েছিল। তাদের মূল্যায়নের পরিপ্রেক্ষিতে কাবুলে ইইউর কার্যক্রম আবার চালু করার সিদ্ধান্তটি গ্রহণ করা হলো।

আরও পড়ুন : আফগানিস্তানে অস্ত্রধারীদের সঙ্গে তালেবানের সংঘর্ষে নিহত ১৬

আফগানিস্তানকে ১০০ কোটি ইউরো সাহায্য দিতে চায় ইউরোপীয় ইউনিয়ন। যদিও সংস্থাটি মনে করে, তাদের নিজস্ব কর্মীর উপস্থিতি ছাড়া এই সাহায্য সঠিকভাবে আফগান সুবিধাভোগীদের হাতে পৌঁছানো কখনোই সম্ভব নয়।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড