• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আকস্মিক ঝড়-বন্যা-ভূমিধসে বিধ্বস্ত ক্যালিফোর্নিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ অক্টোবর ২০২১, ১২:২৭
আকস্মিক ঝড়-বন্যা-ভূমিধসে বিধ্বস্ত ক্যালিফোর্নিয়া
আকস্মিক ঝড়ের তাণ্ডবে সড়কের পাশে ভেঙে পড়া গাছের স্তূপ (ছবি : সিবিএস নিউজ)

বোম্ব সাইক্লোন বা আকস্মিক সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড়ের পর বন্যা-ভূমিধসে বিপর্যস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য। টানা কয়েক মাস যাবত চলা প্রবল খরা ও ইতিহাসের অন্যতম ভয়াবহ দাবানলের পর আকাশে মেঘ দেখে কিছুটা খুশিই হয়েছিলেন সেখানকার লোকজন। কিন্তু হঠাৎ ঝড়-বন্যা-ভূমিধস একসঙ্গে আঘাত হেনে তাদের বিপদ অনেকাংশে বাড়িয়ে দিয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, দুর্যোগপূর্ণ শুষ্ক মৌসুমের পর অঙ্গরাজ্যটিতে এবার প্রলয় শুরু হয়েছে। সেখানে কিছু অঞ্চলে ১০ ইঞ্চি (২৫ সেন্টিমিটার) বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন লক্ষাধিক মানুষ।

রবিবার (২৪ অক্টোবর) মার্কিন জাতীয় আবহাওয়া অধিদফতর সতর্কতা জারি করে বলেছে, ক্যালিফোর্নিয়ায় বিশেষ করে দাবানলে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোতে শক্তিশালী ঝড়ের প্রভাবে আচমকা বন্যাসহ ভারি বৃষ্টিপাত হতে পারে। এছাড়া উপকূল বরাবর ঝড়ো বাতাস ও বিপজ্জনক ঢেউ আঘাত হানার সম্ভাবনা রয়েছে। ফলে অপ্রত্যাশিতভাবে কিছু এলাকাতে বন্যাও দেখা দিতে পারে।

মার্কিন আবহাওয়াবিদরা জানিয়েছেন, অ্যাটমোস্ফেরিক রিভার (বায়ুমণ্ডলীয় নদী) বা প্রশান্ত মহাসাগর থেকে আগত দীর্ঘ আর্দ্র মেঘের প্রভাবে অঞ্চলটিতে প্রবল বৃষ্টিপাত ও ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। যদিও ঝড় এরই মধ্যে আঘাত হেনেছে। ফলে সান্টা রোসা, সান ফ্রান্সিসকো এবং সোনোমা এলাকায় আচমকা বন্যাও শুরু হয়েছে।

আরও পড়ুন : কঙ্গোতে অজানা রোগের থাবায় ১৬৫ জন শিশুর মৃত্যু

সান ফ্রান্সিসকো কর্তৃপক্ষ সেখানকার বাসিন্দাদের জলমগ্ন পথঘাট, উপড়ে পড়া গাছ ও বৈদ্যুতিক লাইনের বিষয়ে সতর্ক করেছে। সড়কে পানি জমে যাওয়ায় গোটা সান রাফায়েল এলাকায় যানচলাচল বন্ধ রয়েছে। হাইওয়ে ১০১-এ পানির কারণে যানচলাচল বিঘ্নিত হচ্ছে। ভূমিধসের কারণে বন্ধ হয়ে গেছে হাইওয়ে ৭০। এছাড়া রিচমন্ড ব্রিজের ওপর একটি বড় ট্রাক উল্টে যাওয়ায় সেখানেও যানচলাচল কিছু সময় বন্ধ ছিল।

বর্তমানে স্যাক্রামেন্টোর সিটি হলটি ক্ষতিগ্রস্তদের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে। যদিও তার ধারণক্ষমতা প্রায় পূরণ হয়ে গেছে। খবর পাওয়া গেছে, সোলোনো কাউন্টিতে পানি আটকাতে বালির ব্যাগের ঘাটতি দেখা দিয়েছে। ঝড়ের প্রভাবে রাজ্যটির উপকূলীয় এলাকায় এক লাখ ৩০ হাজারের বেশি মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন।

আরও পড়ুন : সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে মানববন্ধন

যদিও মার্কিনিদের বিপদ এখনো কাটেনি। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, ক্যালিফোর্নিয়ায় উত্তরাঞ্চলে রেকর্ড ভাঙা বৃষ্টিপাত ও ঝড়ো বাতাস আগামী মঙ্গলবার (২৬ অক্টোবর) পর্যন্ত তাণ্ডব চালাতে পারে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড