• বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে আফ্রিকার ১০ কোটি মানুষ

  আন্তর্জাতিক ডেস্ক

২০ অক্টোবর ২০২১, ১৫:০৭
জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে আফ্রিকার ১০ কোটি মানুষ
দূষিত ও নোংরা পরিবেশের মাঝে বসে আছেন আফ্রিকান নারী (ছবি : আফ্রিকান টাইমস)

জলবায়ু পরিবর্তনের মারাত্মক ঝুঁকিতে পড়ছে আফ্রিকায় ১০ কোটির বেশি হতদরিদ্র মানুষ। আগামী দুই দশকের মধ্যে মহাদেশটির কয়েকটি হিমবাহ গলে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের নতুন প্রকাশিত একটি প্রতিবেদন থেকে তথ্যটি নিশ্চিত করা হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার সংবাদে জানানো হয়েছে, মঙ্গলবার (১৯ অক্টোবর) বিশ্ব আবহাওয়া সংস্থা কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে আফ্রিকার ওপর জলবায়ু পরিবর্তনের একটি ভয়াবহ চিত্র তুলে ধরা হয়। সেখানে বলা হয়েছে, আফ্রিকায় ক্রমাগতভাবে উষ্ণতা বৃদ্ধির ফলে ১০ কোটির বেশি মানুষ অরক্ষিত অবস্থায় আছেন। মহাদেশটির ৫৪টি দেশ বৈশ্বিকভাবে ৪ শতাংশেরও কম গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ করে।

আফ্রিকান ইউনিয়নের গ্রামীণ অর্থনীতি ও কৃষি বিষয়ক কমিশনার জোসেফা লিওনেল কোরিয়া সাকো দাবি করেছেন, যথাযথ পদক্ষেপ গ্রহণ না করলে ২০৩০ সালের মধ্যে আফ্রিকার প্রায় ১২ কোটি হতদরিদ্র মানুষ খরা, বন্যা এবং প্রচণ্ড উষ্ণতার সম্মুখীন হবে ধারণা করা হচ্ছে। যাদের আয় দিনে ১.৯০ ডলারের কম তাদের হতদরিদ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

তিনি আরও বলেন, সাব-সাহারান আফ্রিকায় জলবায়ু পরিবর্তন ২০৫০ সালের মধ্যে মোট দেশীয় উৎপাদনকে ৩ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে পারে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে মহাদেশটিতে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছে।

আরও পড়ুন : চার তারকার ট্রান্সজেন্ডার অ্যাডমিরাল পেল যুক্তরাষ্ট্র

বিশ্ব আবহাওয়া সংস্থার মহাসচিব পেটেরি তালাস বলেছেন, আফ্রিকাজুড়ে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকার পাশাপাশি সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ক্রমে বেড়েই চলেছে। এছাড়াও মারাত্মকভাবে দেখা দিয়েছে বন্যা, ভূমিধস এবং খরা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড