• শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে প্রবল বৃষ্টি-ভূমিধসে নিহত বেড়ে ৩৮

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০২১, ০৯:৩১
ভারতে প্রবল বৃষ্টি-ভূমিধসে নিহত বেড়ে ৩৮
মরদেহ উদ্ধার করা হচ্ছে (ছবি : দ্য হিন্দু)

ভারতের কেরালা রাজ্যে প্রবল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভয়াবহ বন্যা ও ভূমিধসের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৩৮ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে কয়েকটি শিশুর মরদেহও রয়েছে। এখনো অনেক মানুষ নিখোঁজ থাকায় হতাহতের সংখ্যা সামনে আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, গেল কয়েকদিনের প্রবল বৃষ্টিপাতে কেরালায় বন্যার পাশাপাশি ভয়াবহ ভূমিধস দেখা দিয়েছে। এতে ভেসে গেছে বহু ঘরবাড়ি। এমনকি পানিবন্দি হয়ে পড়েছেন রাজ্যের কোট্টায়াম শহরের অসংখ্য মানুষ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিয়োতে ইতোমধ্যে বন্যার ভয়াবহ ধ্বংসলীলার দৃশ্য প্রকাশ করা হয়েছে। ভিডিয়োতে দেখা যায়, বন্যার পানি ঢুকে পড়া একটি বাসের ভেতর থেকে যাত্রীদের উদ্ধার করা হচ্ছে।

বার্তা সংস্থা পিটিআইয়ের খবর অনুযায়ী, কোট্টায়ামে বন্যায় তোড়ে একটি বাড়ি ভেসে গেলে একই পরিবারের ছয় সদস্য প্রাণ হারান। এদের মধ্যে ৭৫ বছর বয়সী এক বৃদ্ধা ও তিনটি শিশুও ছিল। এছাড়া রাজ্যের ইদুক্কি জেলায় চার, সাত ও আট বছরের তিনটি শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। সেখানে নিখোঁজ রয়েছেন আরও অন্তত পাঁচজন।

রাজ্যটিতে দুর্গত মানুষদের উদ্ধারে স্থানীয়দের সঙ্গে যোগ দিয়েছে ভারতীয় সামরিক বাহিনী। এতে আটকেপড়া লোকদের কাছে খাবার ও ত্রাণ সামগ্রী পৌঁছাতে ব্যবহার করা হচ্ছে হেলিকপ্টার। রাজ্যের বিভিন্ন এলাকায় খোলা হয়েছে অস্থায়ী আশ্রয়কেন্দ্র।

আরও পড়ুন : সামরিক অভ্যুত্থানের দাবিতে বিক্ষোভে উত্তাল সুদান

উল্লেখ্য, অতিরিক্ত নগরায়নের প্রভাব পড়া কেরালায় বন্যার হানা আর নতুন কিছু নয়। ২০১৮ সালে রাজ্যটিতে শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ৪০০ জন নিহত এবং ১০ লাখের বেশি মানুষ ঘরছাড়া হয়েছিলেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড