• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সামরিক অভ্যুত্থানের দাবিতে বিক্ষোভে উত্তাল সুদান

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর ২০২১, ১৬:৫২
সামরিক অভ্যুত্থানের দাবিতে বিক্ষোভে উত্তাল সুদান
বিক্ষোভে উত্তাল সুদানের রাজপথ (ছবি : বিবিসি নিউজ)

আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ সুদানে অন্তর্বর্তীকালীন সরকারের বিরোধীরা সামরিক বাহিনীকে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নেওয়ার আহ্বান জানিয়েছেন। শনিবার স্থানীয় সময় দেশটির রাজধানী খার্তুমে অন্তর্বর্তীকালীন সরকারের বিরোধিতায় বিক্ষোভ থেকে সেনাবাহিনীর প্রতি আহ্বানটি জানানো হয়।

রবিবার (১৭ অক্টোবর) ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের খবরে বলা হয়, দেশটিতে রাজনৈতিক সংকট আরও ঘনীভূত হওয়ায় কয়েক হাজার বিক্ষোভকারী প্রেসিডেন্ট প্রাসাদের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ করেছেন। ২০১৯ সালে দেশটির প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে ক্ষমতা থেকে বিতাড়িত করার পর সামরিক বাহিনী এবং বেসামরিক গোষ্ঠীগুলো ক্ষমতার ভাগাভাগির মাধ্যমে সুদান শাসন করে আসছে।

কিন্তু গত সেপ্টেম্বরে বশিরের অনুসারী সামরিক কর্মকর্তাদের অভ্যুত্থানের এক চেষ্টা ব্যর্থ হওয়ার পর থেকে দেশটিতে আবারও উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। তখন থেকে সামরিক নেতারা বশিরবিরোধী বিক্ষোভের নেতৃত্বদানকারী বেসামরিক জোট ফোর্সেস অব ফ্রিডম অ্যান্ড চেঞ্জের (এফএফসি) সংস্কারের দাবি জানিয়ে আসছেন।

একই সঙ্গে তারা অন্তর্বর্তী সরকারের গুরুত্বপূর্ণ অংশ গঠন করেন। দেশটির সশস্ত্র বাহিনী মন্ত্রিসভায় পরিবর্তনেরও আহ্বান জানিয়েছে। কিন্তু দেশটির বেসামরিক নেতারা বলেছেন, ক্ষমতা দখলের অংশ হিসেবে সামরিক বাহিনী এসব দাবি উত্থাপন করেছে।

আরও পড়ুন : তেল ট্যাংকারে হামলা প্রতিহত করল ইরান

শনিবার সেনাবাহিনীপন্থি বিক্ষোভকারীরা ‌‘ক্ষুধার্ত সরকারের পতন চাই’ বলে স্লোগান দেন। এ সময় তারা সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান এবং সুদানের যৌথ সামরিক-বেসামরিক সার্বভৌম কাউন্সিলকে অভ্যুত্থান ঘটিয়ে দেশের নিয়ন্ত্রণ নেওয়ার আহ্বান জানান।

একজন বিক্ষোভকারী ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেন, আমাদের সামরিক সরকার দরকার, বর্তমান সরকার আমাদের ন্যায়বিচার এবং সমতা প্রতিষ্ঠায় ব্যর্থ হয়েছে। শনিবারের বিক্ষোভের জবাবে সরকারপন্থি বিক্ষোভকারীরা আগামী বৃহস্পতিবার সমাবেশের ডাক দিয়েছেন।

আরও পড়ুন : লেবাননে অস্থিতিশীলতার জন্য ইসরায়েলকে দুষছে ইরান

এর আগে শুক্রবার সুদানের বেসামরিক প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদোক দেশের ‘সবচেয়ে ভয়াবহ এবং বিপজ্জনক’ রাজনৈতিক সংকট মোকাবিলায় দুই বছরের একটি পরিকল্পনা প্রকাশ করেছেন। তিনি বলেন, আমি এই সংঘাতে নিরপেক্ষ অথবা মধ্যস্থতাকারী নই। আমার স্পষ্ট এবং দৃঢ় অবস্থান হলো বেসামরিক গণতান্ত্রিক উত্তরণে পথ তৈরি সমন্বয় করা।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড