• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাড়ে পাঁচ হাজার বন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমার

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর ২০২১, ১৬:৩৮
সাড়ে পাঁচ হাজার বন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমার
সদ্য মুক্তি পাওয়া জান্তাবিরোধী বন্দিরা (ছবি : রয়টার্স)

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বিতর্কিত সামরিক অভ্যুত্থানের পর জান্তাবিরোধী বিক্ষোভের কারণে আটককৃত ৫ হাজার ৬৩৬ জন বন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমার। চলতি মাসেই এসব বন্দিকে মুক্তি দেওয়া হবে। সোমবার (১৮ অক্টোবর) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে ঘোষণাটি দেওয়া হয় বলে প্রতিবেদন প্রকাশের মাধ্যমে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ওই ঘোষণায় বলা হয়, সামরিক অভ্যুত্থান বিরোধী বিক্ষোভের কারণে আটক হওয়া এসব বন্দিকে মানবিক কারণে মুক্তি দেওয়া হচ্ছে। এছাড়া দেশের অস্থিতিশীলতা বৃদ্ধির পেছনে সামরিক সরকার বিরোধী গ্রুপগুলোর দিকেও দোষারোপ করা হয়েছে।

এ দিকে সোমবার পৃথক প্রতিবেদনে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, চলতি অক্টোবর মাসের শেষের দিকে থাডিংয়্যুট উৎসব উপলক্ষে মোট পাঁচ হাজার ৬৩৬ জন বন্দিকে মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন মিয়ানমারের সামরিক জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লেইং। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ার একদিন পর ঘোষণাটি দিলেন তিনি।

বিশ্লেষকদের মতে, চলতি বছরের ১ ফেব্রুয়ারি বিতর্কিত অভ্যুত্থানের মাধ্যমে গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চির নির্বাচিত সরকারকে অপসারণের মাধ্যমে ক্ষমতা দখল করে বার্মিজ সেনাবাহিনী। রক্তপাতহীন এই অভ্যুত্থানে নেতৃত্ব দেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লেইং। বর্তমানে সু চি ও তার দল এনএলডির বিভিন্ন স্তরের নেতাকর্মীরা গৃহবন্দি বা কারাবন্দি অবস্থাতে আছেন।

আরও পড়ুন : কাশ্মীরে গোলাগুলিতে নিহত বেড়ে ১১

পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্সের (এএপিপি) সাম্প্রতিক তথ্য অনুযায়ী, সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকে জান্তা সরকারের হাতে দেশটিতে কমপক্ষে ১১৬৭ জন নিহত হয়েছেন। এছাড়া সাত হাজার দুইশর অধিক মানুষকে কারাগারে বন্দি করে রাখা হয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড