• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনা বাড়িয়ে লাদাখের আকাশে চীনা ফাইটার জেটের মহড়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর ২০২১, ১১:২৮
উত্তেজনা বাড়িয়ে লাদাখের আকাশে চীনা ফাইটার জেটের মহড়া
লাদাখের আকাশে উড়ছে চীনের ফাইটার জেট (ছবি : সিনহুয়া)

এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে প্রতিবেশী রাষ্ট্র ভারতের মধ্যে বিতর্কিত লাদাখ সীমান্ত নিয়ে দীর্ঘদিন যাবত উত্তেজনা চলছে। ক্ষমতাধর এই দুই দেশের মধ্যে অনুষ্ঠিত ১৬তম সীমান্ত বৈঠকও এরই মধ্যে ব্যর্থ হয়েছে। এবার লাদাখের নাগরি গুনসা এয়ারবেসে নিজেদের শক্তি বাড়াতে শুরু করেছে বেইজিং।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, লাদাখ সীমান্তে প্যাংগং সো থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে চীনের এই এয়ারবেসের অবস্থান। সেখানে ইউএভিও মোতায়েন করেছে জিংপিং প্রশাসন। নাগরি গুনসা এয়ারবেসে শক্তি বাড়াতে দেশটি শুরু করেছে। একের পর এক অত্যাধুনিক ফাইটার জেট মজুত করছে চীন। হঠাৎ লাদাখ সীমান্তের এয়ারবেসে বেইজিংয়ের এই শক্তি বৃদ্ধি নিয়ে উদ্বেগে ভারতীয় সৈন্যরা।

বিশ্লেষকদের মতে, এবার সীমান্তে নজরদারি বৃদ্ধি করেছে ভারত। কয়েকদিন আগেই লাদাখ সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছিল চীনের সেনা সদস্যরা। তাতে আবারও উত্তেজনা বেড়েছিল।

মূলত তারপর থেকে বেশ উত্তেজনা প্রবণ হয়ে রয়েছে লাদাখ সীমান্ত। এখন নতুন করে লাদাখ সীমান্তে চীনের শক্তিবৃদ্ধি ভাবিয়ে তুলেছে ভারতীয় সেনাদের। কয়েকদিন আগেই দেশটির সেনাপ্রধান জেনারেল নারাভানে লাদাখ সীমান্ত পরিদর্শন করেছেন।

গত ১০ অক্টোবর লাদাখ সীমান্ত নিয়ে বৈঠকে বসেছিল দুই দেশের সেনা। কিন্তু কোনো সমাধান সূত্র মেলেনি। লাদাখ সীমান্ত থেকে সেনা সরানোর যে প্রস্তাব ভারত দিয়েছিল তাতে রাজি হয়নি চীন। যার জন্য এক প্রকার ব্যর্থই হয়েছিল চীনের সঙ্গে ভারতের বৈঠক। বারবার আলোচনার পরেও সমাধান মিলছে না।

আরও পড়ুন : তালেবানের সঙ্গে বিবাদ : কাবুলে পিআইএর বিমান চলাচল স্থগিত

এ দিকে যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের সঙ্গে চীনের ঘনিষ্ঠতা বাড়ছে। কট্টর ইসলামিক সংগঠন তালিবান যোদ্ধাদের সমর্থন জানিয়েছে এশিয়ার পরাশক্তি চীন। আর তাতেই ঘুম উড়েছে ভারতের। এবার চীন সীমান্তেও জঙ্গি অনুপ্রবেশের আশঙ্কা দেখা দিয়েছে। ফলে বারবার সেনাপ্রধান চীনের সঙ্গে ভারতের সীমান্ত সমঝোতা মজবুতের বার্তা দিয়েছেন। সীমান্ত সুরক্ষিত রাখতে সীমান্ত চুক্তি সংস্কার জরুরি বলে মনে করছেন ভারতরে সেনাপ্রধান জেনারেল নারাভানে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড