• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

তালেবানের সঙ্গে বিবাদ : কাবুলে পিআইএর বিমান চলাচল স্থগিত 

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০২১, ১৪:০৮
তালেবানের সঙ্গে বিবাদ : কাবুলে পিআইএর বিমান চলাচল স্থগিত 
কাবুল ছেড়ে যাচ্ছে পিআইএয়ের যাত্রীবাহী বিমান (ছবি : আল- জাজিরা)

যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তানের ভূখণ্ডে কট্টর ইসলামিক সংগঠন তালেবানের বিমান চলাচলের নিয়মে পরিবর্তন এবং কর্মীদের ভয়ভীতি দেখানোর অভিযোগে রাজধানী কাবুলে বিমানের ফ্লাইট চলাচল স্থগিত করেছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। উড়োজাহাজ চলাচলের ক্ষেত্রে তালেবান নেতারা ব্যাপকভাবে হস্তক্ষেপ করছেন বলেও বৃহস্পতিবার (১৪ অক্টোবর) অভিযোগ করেছে সংস্থাটি।

চলতি বছরের গত আগস্ট মাসে তালেবান যোদ্ধাদের হাতে পশ্চিমা সমর্থিত আফগান সরকারের পতনের আগের পর্যায়ে টিকেটের দাম নামিয়ে আনার নির্দেশ দেওয়ার পর বিমান চলাচল স্থগিত ঘোষণা করেছে কাবুল থেকে নিয়মিতভাবে পরিচালিত একমাত্র আন্তর্জাতিক বিমান সংস্থা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)।

সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, আফগান কর্তৃপক্ষের ব্যাপক হস্তক্ষেপের কারণে আমরা আজ থেকে কাবুলে আমাদের বিমান চলাচল স্থগিত করছি।

আফগানিস্তানে বর্তমানে বিমানের টিকেটের দাম অনেকের নাগালের বাইরে চলে গেছে। সংকটময় এমন পরিস্থিতিতে পিআইএ এবং আফগানিস্তানের বিমান সংস্থা কাম এয়ারকে তালেবান সতর্ক করে বলেছিল, টিকেটের দাম কমাতে রাজি না হলে আফগানিস্তানে তাদের কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে।

আরও পড়ুন : বৈরুতে নিহত ৬, ক্ষমা চাইলেন লেবানিজ প্রধানমন্ত্রী

কাবুলের ট্রাভেল এজেন্টরা বলছেন, অধিকাংশ এয়ারলাইন্সই এখন আফগানিস্তানে বিমানের ফ্লাইট পরিচালনা করছে না। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদগামী পিআইএর ফ্লাইটের টিকেট আড়াই হাজার ডলারে বিক্রি হচ্ছে। যা আগে মাত্র ১২০ থেকে ১৫০ ডলারে বিক্রি হতো।

বিবৃতির মাধ্যমে আফগান পরিবহন মন্ত্রণালয় বলছে, ইসলামাবাদ রুটে বিমানের ফ্লাইটের টিকেটের দাম ‘ইসলামিক আমিরাতের বিজয়ের আগের দামের সঙ্গে সামঞ্জস্য করতে হবে। এটি না হলে ফ্লাইট বন্ধ করা হবে। তালেবানের আদেশের যে কোনো ধরনের লঙ্ঘন করা হলে তা জানানোর জন্য যাত্রীদের প্রতি আহ্বানও জানায় আফগান কর্তৃপক্ষ।

তালেবানের বিজয়ের পর ১০ লাখেরও বেশি পশ্চিমা এবং ঝুঁকিপূর্ণ আফগানদের বিশৃঙ্খলাপূর্ণ উচ্ছেদের প্রেক্ষিতে গেল মাসে কাবুল বিমানবন্দর পুনরায় চালু করা হয়। এরপর থেকে আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে বিমান চলাচল মারাত্মকভাবে সীমিত হয়ে পড়ে।

আরও পড়ুন : ইরাক-সিরিয়ার সন্ত্রাসীরা আফগানিস্তানে ঢুকছে : পুতিন

নিয়মিত বাণিজ্যিক পরিষেবার পরিবর্তে কাবুলে চার্টার্ড ফ্লাইট পরিচালনা করে আসছে পিআইএ। পাকিস্তানের এই বিমান সংস্থা বলেছে, তারা মানবিক দিক বিবেচনায় ফ্লাইট চলাচল অব্যাহত রেখেছিল এবং প্রতি ফ্লাইটে ৪ লাখ ডলারের বীমা প্রিমিয়াম করতে হয় তাদের। যদিও এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কাম এয়ারের কোনো মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থাটি।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড