• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে কাশ্মীরে আরও ২ সেনা নিহত

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ অক্টোবর ২০২১, ১২:২৯
বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে কাশ্মীরে আরও ২ সেনা নিহত
কাশ্মীরে সেনা অভিযান চলছে (ছবি : কাশ্মীর টাইমস)

ভারত নিয়ন্ত্রিত ভূস্বর্গ খ্যাত উপত্যকা জম্মু-কাশ্মীরে দেশটির সেনাবাহিনীর আরও দুই সদস্য প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে একজন সামরিক কর্মকর্তা এবং অন্যজন সৈনিক। জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলায় বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দিবাগত রাতে অভিযান চালানোর সময় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে গোলাগুলিতে তাদের মৃত্যু হয়।

শুক্রবার (১৫ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে ভারতীয় মিডিয়া এনডিটিভি জানিয়েছে, বৃহস্পতিবার রাতে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে আরও দুইজন আহত হয়েছেন বলে বিবৃতি দিয়ে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী। যদিও শুক্রবার সকালে তাদের নিহত হওয়ার খবর জানানো হয়।

এর আগে গেল সোমবার কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে গোলাগুলিতে ভারতীয় সেনাবাহিনীর পাঁচ সৈন্য নিহত হয়েছিলেন। এদের মধ্যে একজন সামরিক কর্মকর্তা (জুনিয়র কমিশন্ড অফিসার) এবং বাকি চারজন সেনা সদস্য। ভয়াবহ এই ঘটনার চারদিনের মাথায় আরও দুই ভারতীয় সৈন্য নিহত হওয়ার খবর সামনে এলো।

ভারতীয় সামরিক সূত্র জার্মান মিডিয়া ডয়েচে ভেলেকে জানিয়েছে, বিচ্ছিন্নতাবাদীরা বর্তমানে সুবিধাজনক অবস্থানে রয়েছে। পাহাড়ের ওপর থেকে তারা সেনাবাহিনীর ওপর আক্রমণ চালাচ্ছে। এছাড়াও তারা জঙ্গলকে আশ্রয় হিসেবে ব্যবহার করছে।

বিশ্লেষকদের মতে, গত পাঁচদিন যাবত লাগাতার অঞ্চলটিতে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সেনাবাহিনীর লড়াই চলছে। বৃহস্পতিবার দিবাগত রাতে আবারও মুখোমুখি হয়ে যায় দুই পক্ষ। শুরু হয় গুলির লড়াই। তখনই ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা এবং এক জওয়ান গুলিবিদ্ধ হয় বলে জানা যায়। এরপর শুক্রবার সকালে তাদের নিহত হওয়ার তথ্য নিশ্চিত করা হয়।

আরও পড়ুন : ইসরায়েলের হামলার ষড়যন্ত্র নস্যাৎ করল আলজেরিয়া

এ দিকে সংঘর্ষের কারণে জম্মু-পুঞ্চ-রাজৌরি মহাসড়ক অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত কয়েকমাসে ক্রমেই উত্তপ্ত হয়ে উঠছে কাশ্মীর। বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সংঘর্ষে বেশকিছু সামরিক সদস্য এবং পুলিশের মৃত্যু হয়েছে। এছাড়া প্রাণ গেছে সাধারণ মানুষেরও।

এরপর জায়গায় জায়গায় সৈন্য ও পুলিশ তল্লাশি অভিযান চালিয়ে ৭০০ জনকে আটক করে। তারা সকলেই কোনো না কোনোভাবে বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সঙ্গে যুক্ত দাবি করেছে ভারতীয় প্রশাসন। সব মিলিয়ে উপত্যকায় এক অস্থির পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন : সীমান্তে ক্ষমতা বাড়ছে বিএসএফের

উল্লেখ্য, কাশ্মীরের এই অবস্থার জন্য ভারতের কেন্দ্রীয় সরকারকে দায়ী করেছেন রাজ্যের সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং ফারুক আবদুল্লাহ।

সূত্র : এনডিটিভি, ডয়েচে ভেলে

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড