• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান-তুরস্কের প্রতিদ্বন্দ্বিতায় সমাপ্তি চায় আমিরাত

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ অক্টোবর ২০২১, ১৬:৪৫
ইরান-তুরস্কের প্রতিদ্বন্দ্বিতায় সমাপ্তি চায় আমিরাত
সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের কূটনৈতিক উপদেষ্টা আনোয়ার গারগাশ (ছবি : আল-জাজিরা)

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কের মধ্যে দীর্ঘদিন যাবত চলে আসা আঞ্চলিক চিরবৈরী প্রতিদ্বন্দ্বিতা সংলাপের মাধ্যমে সমাধানের চেষ্টা চালাচ্ছে আরেক ইসলামিক রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাত। আবুধাবি চায়, এই অঞ্চলে আর যেন নতুন কোনো সংঘাত না হয়। রবিবার (৩ অক্টোবর) আমিরাতের প্রেসিডেন্টের কূটনৈতিক উপদেষ্টা আনোয়ার গারগাশ সংবাদ সম্মেলনের মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছেন।

আমিরাত সরকারের জ্যেষ্ঠ ওই কর্মকর্তা বলেছেন, এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি রক্ষার অনিশ্চয়তা এবং ওয়াশিংটন-বেইজিংয়ের ‘শীতল যুদ্ধ’ নিয়ে এখনো উদ্বেগ রয়েছে।

তার মতে, উপসাগরীয় অঞ্চলের যেসব দেশের সঙ্গে এশিয়ার পরাশক্তি চীনের অর্থনৈতিক সম্পর্ক আছে, সেসব দেশ আবার যুক্তরাষ্ট্রের সামরিক ছাতার ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। এসব দেশ ২০১৫ সালের পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করতে বৈশ্বিক শক্তিগুলোর সঙ্গে ইরানের আলোচনা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

তিনি জানিয়েছেন, শুধু তাই নয়, যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার এবং তালেবানের ক্ষমতায় ফেরার দিকেও আমিরাত নজর রাখছে।

আরও পড়ুন : লিবিয়ায় বাংলাদেশিসহ ইউরোপগামী ৫০০ অভিবাসী আটক

আনোয়ার গারগাশ বলেন, আমরা আগামীতে এই অঞ্চলে আমেরিকার পদাঙ্কের বিষয়ে আসলে কী চলছে সেটি পর্যবেক্ষণ করব। আমি মনে করি না যে, আমরা এখনো এটি জানতে পেরেছি। তবে আফগানিস্তান অবশ্যই একটি পরীক্ষা এবং সত্যি বলতে এটি খুবই উদ্বেগজনক পরীক্ষা।

তিনি দাবি করেন, আমাদের যা করতে হবে তার একটি অংশ হলো— আমাদের এই অঞ্চলকে আরও ভালো উপায়ে পরিচালনা করা। এখানে একটি শূন্যতা সৃষ্টি হয়েছে এবং যেখানে শূন্যতা তৈরি হয়, সেখানে সমস্যাও হয়। অ-আরব ইরান এবং তুরস্কের সঙ্গে দফায় দফায় আলোচনার মাধ্যমে উত্তেজনা হ্রাসে ভূমিকা রাখছে সংযুক্ত আরব আমিরাত।

আমিরাতের প্রেসিডেন্টের এই উপদেষ্টা মনে করেন, মহামারি করোনা ভাইরাস অরাজনৈতিক কিছু বিষয়কে অগ্রাধিকারের তালিকায় সামনে এনেছে। এটি এখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনকে নিয়ে প্রধান উদ্বেগে রূপ নিয়েছে।

আরও পড়ুন : লিবিয়ায় চার হাজার অভিবাসী আটক

তার মতে, আমরা একটি আসন্ন শীতল যুদ্ধের ব্যাপারে অত্যন্ত উদ্বিগ্ন। এটি আমাদের সবার জন্য খারাপ খবর। কারণ বাছাইয়ের ধারণাটি আন্তর্জাতিক ব্যবস্থাতেই ত্রুটিপূর্ণ এবং আমি মনে করি এটি সহজ কোনো যাত্রা হবে না।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড