• মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

লিবিয়ায় চার হাজার অভিবাসী আটক

  আন্তর্জাতিক ডেস্ক

০৩ অক্টোবর ২০২১, ০৯:৩০
লিবিয়ায় অভিবাসন-বিরোধী অভিযানে চার হাজার আটক 
লিবিয়ায় আটক অভিবাসন প্রত্যাশীরা (ছবি : রয়টার্স)

অভিবাসন প্রত্যাশীদের বিরুদ্ধে ব্যাপকভাবে অভিযান শুরু করেছে আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ লিবিয়া। দেশটির পশ্চিমাঞ্চলে চালানোর অভিযানে এখন পর্যন্ত চার হাজার অভিবাসীকে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে শত শত নারী ও শিশুরাও রয়েছেন। লিবিয়ার কর্মকর্তাদের বরাতে শনিবার (২ অক্টোবর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

সংবাদে বলা হয়, শুক্রবার স্থানীয় সময় বিকালে লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় গারগারেশ শহরে অভিবাসন-বিরোধী ব্যাপক এই অভিযানটি পরিচালনা করা হয়। লিবীয় কর্তৃপক্ষের দাবি, নথিপত্রহীন অভিবাসন এবং মাদক পাচার প্রতিরোধেই অভিযানটি চালানো হচ্ছে।

এবার অভিবাসী-বিরোধী অভিযানের নেতৃত্ব দিচ্ছে লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যদিও অভিযান চালিয়ে এখন পর্যন্ত কোনো মানব পাচারকারী অথবা চোরাচালানকারীকে আটক করা হয়েছে বলে তথ্য সামনে আনতে পারেনি মন্ত্রণালয়টি।

শুক্রবার লিবিয়ার কর্মকর্তারা বলছেন, গুরুত্বপূর্ণ এই অভিযানের মাধ্যমে নথিপত্রহীন ৫০০ অভিবাসীকে আটক করা হয়েছে। যদিও শনিবার জানানো হয় আটককৃত অভিবাসীর সংখ্যা এরই মধ্যে চার হাজারে পৌঁছে গেছে।

বিশ্লেষকদের মতে, লিবিয়ার রাজধানী ত্রিপোলি থেকে মাত্র ১২ কিলোমিটার (৭.৫ মাইল) পশ্চিমে অবস্থিত গারগারেশ শহরটি মূলত অভিবাসী ও শরণার্থীদের জন্য প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত। সাম্প্রতিক বছরগুলোতে প্রশাসনকে সেখানে অভিবাসী-বিরোধী বেশ কয়েকটি অভিযান পরিচালনা করতে দেখা গেছে। তবে সর্বশেষ এই অভিযানকে সবচেয়ে ভয়াবহ বলে বর্ণনা করেছেন দেশটির মানবাধিকার কর্মীরা।

আরও পড়ুন : মালয়েশিয়ায় ৯৫ বাংলাদেশিসহ তিনশ অভিবাসী আটক

গেল শুক্রবার লিবিয়ায় নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিলের ডিরেক্টর ড্যাক্স রক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিয়ে কথা বলেছেন। তিনি জানান, নারী ও শিশুসহ পাঁচ শতাধিক (শুক্রবারের হিসেব অনুযায়ী) অভিবাসীকে নির্বিচারে আটক করা হয়েছে। তারা নির্যাতন ও দুর্ব্যবহারের শিকার হতে পারেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড