• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৩
ফিলিপাইনে শক্তিশালী ভূমিকম্পের আঘাত
ভূমিকম্পে বিধ্বস্ত ভবনের ধ্বংসাবশেষ (ছবি : দ্য নিউইয়র্ক টাইমস)

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপাইনের রাজধানী ম্যানিলার দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী মাপের এক ভূমিকম্প। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৭। সোমবার (২৭ সেপ্টেম্বর) গভীর রাতে কম্পনটি অনুভূত হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, সোমবার স্থানীয় সময় রাত ১টা ১২ মিনিটে দেশটির বাতাঙ্গাস প্রদেশের লুজন দ্বীপে শক্তিশালী ভূমিকম্পটি অনুভূত হয়। এ সময় ফিলিপাইনের রাজধানী ম্যানিলার বাড়িঘরও কেঁপে ওঠে। অতি মাত্রার এই কম্পনের কারণে মানুষের ঘুম ভেঙে যায় এবং আতঙ্কে অনেকে নিজেদের বাড়ির বাইরে বেরিয়ে আসেন।

ফিলিপাইন ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি (ফিভোল্কস) জানিয়েছে, এবারের ভূমিকম্পটির গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে অন্তত ৭৪ কিলোমিটার (৪৬ মাইল) গভীরে। এছাড়া ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল দেশটির অক্সিডেন্টাল মিনদোরো প্রদেশে।

তাৎক্ষণিকভাবে এই ভূমিকম্পের কারণে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। যদিও স্থানীয় বাসিন্দাদের বরাতে মিডিয়াগুলো জানিয়েছে, কম্পনটি ভীষণই শক্তিশালী ছিল।

ফিলিপাইনের ক্যাভিতে প্রদেশের তাগাইতাই শহরের বিপর্যয় মোকাবিলা কর্মকর্তা জোস ক্লাইড ইয়াইয়ং বলছেন, ভূমিকম্পটি ছিল খুবই শক্তিশালী। কিন্তু ভূমিকম্পের কারণে এখন পর্যন্ত কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রে ট্রেন দুর্ঘটনায় ৩ যাত্রীর মৃত্যু

অক্সিডেন্টাল মিনদোরো দ্বীপের বিপর্যয় মোকাবিলা কর্মকর্তা লিওনার্দো ত্রিস্তান জানান, শক্তিশালী এই ভূমিকম্পের পর আতঙ্কে অনেক মানুষ বাড়ির বাইরে বেরিয়ে আসেন।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড