• বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুদানে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বানচাল 

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২১, ১৩:৪৫
সুদানে সামরিক অভ্যুত্থানের চেষ্টা বানচাল 
সুদানের সড়কে অস্ত্র হাতে সেনা সদস্যরা (ছবি : আফ্রিকান টাইমস)

আফ্রিকার উত্তরাঞ্চলীয় দেশ সুদানে বিতর্কিত সামরিক অভ্যুত্থানের চেষ্টা নস্যাৎ করা হয়েছে। সোমবার (২০ সেপ্টেম্বর) দিবাগত রাতে দেশটির সামরিক বাহিনীর একদল সেনা এই অভ্যুত্থান চেষ্টা চালায়। যদিও সুদানি কর্তৃপক্ষ বলছে, কিছু সংখ্যক বিপথগামী সৈন্যের এবারের অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হয়েছে এবং সামরিক বাহিনী এখনো দেশটির সরকারের নিয়ন্ত্রণেই রয়েছে।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, সুদানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল থেকে এই অভ্যুত্থান চেষ্টা মোকাবিলায় জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে। যদিও সেখানে এর বেশি আর কিছুই জানানো হয়নি।

সুদানের ক্ষমতাসীন সামরিক-বেসামরিক পরিষদের সদস্য মোহাম্মদ আল ফাকি সোলাইমান এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিষয়টি নিয়ে বিবৃতি দিয়েছেন। সেখানে তিনি বলেন, সকল কিছুই এখন নিয়ন্ত্রণে আছে। বিপ্লব বিজয়ী হয়েছে।

এ সময় ক্ষমতার যে কোনো ধরনের পালাবদল প্রতিহত করতেও তিনি সুদানের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। এ দিকে বিতর্কিত সামরিক অভ্যুত্থান ইস্যুতে বিভিন্ন গুঞ্জনের মাঝেই টিভিতে দেশপ্রেমের গান সম্প্রচার শুরু করে দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রণাধীন টেলিভিশন।

আরও পড়ুন : দক্ষিণ চীন সাগরে ‘জল ঘোলা’ করছে যুক্তরাষ্ট্র

সুদানের সামরিক বাহিনীর এক কর্মকর্তা জানান, সেনাবাহিনীর অজ্ঞাত সংখ্যক সৈন্য সোমবার রাতে সামরিক অভ্যুত্থানের প্রচেষ্টা চালায়। পরবর্তীকালে এর অংশ হিসেবে তারা বেশ কয়েকটি সরকারি সংস্থার দখল নেওয়ার চেষ্টা করে। যদিও তাদের সেই চেষ্টা পুরোপুরি ব্যর্থ করে দেওয়া হয়েছে।

পরিচয় গোপন রাখার শর্তে ওই সামরিক কর্মকর্তা জানিয়েছেন, অভ্যুত্থান কাণ্ডে জড়িত সন্দেহে উচ্চপদস্থ কর্মকর্তাসহ বহুসংখ্যক সেনাকে এরই মধ্যে আটক করা হয়েছে। যদিও তিনি এর চাইতে বেশি আর কিছুই জানাননি। বিষয়টি নিয়ে সামরিক বাহিনীর পক্ষ থেকে শিগগিরই একটি বিবৃতি প্রকাশ করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

মোহাম্মদ আল ফাকি সোলাইমানও বলেছেন, অভ্যুত্থান প্রচেষ্টার সঙ্গে জড়িত সন্দেহে আটককৃতদের খুব দ্রুত জিজ্ঞাসাবাদ করা হবে। এ প্রসঙ্গে অতি অল্প সময়ের মধ্যেই একটি বিবৃতি দেবে সামরিক বাহিনী।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার ওপর কেন ক্ষুব্ধ ফ্রান্স?

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী, সুদানের রাজধানী খার্তুমে যানবাহন ও জনগণের চলাচল স্বাভাবিক রয়েছে। এমনকি সেখানকার সামরিক বাহিনীর সদর দফতর চত্বরের পরিস্থিতিও পুরোপুরি স্থিতিশীল অবস্থাতেই আছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড