• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাহারা অঞ্চলের আইএস প্রধান ফরাসি অভিযানে নিহত 

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০২১, ১৩:১৫
সাহারা অঞ্চলের আইএস প্রধান ফরাসি অভিযানে নিহত 
সাহারা অঞ্চলের আইএস প্রধান আদনান আবু ওয়ালিদ আল-সাহরাবি ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো (ছবি : ফ্রান্স ২৪)

বৃহত্তম সাহারা অঞ্চলের ইসলামিক স্টেটের (আইএসজিএস) প্রধান আদনান আবু ওয়ালিদ আল-সাহরাবি ফরাসি বাহিনীর অভিযানে প্রাণ হারিয়েছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো তথ্যটি নিশ্চিত করেছেন।

অঞ্চলটিতে অধিকাংশ হামলার জন্য আইএসজিএসকে দায়ী করা হয়েছে। এই জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে বিশেষ করে ২০২০ সালে ফ্রান্সের ত্রাণ কর্মীদের হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে।

বিবৃতির মাধ্যমে সাহরাবির মৃত্যুকে সাহেল অঞ্চলে ফরাসি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে আরও একটি বড় সাফল্য বলে উল্লেখ করেছেন ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রো। ৩০ লাখ বর্গ কিলোমিটারের বিশাল এলাকা নিয়ে গঠিত সাহেল অঞ্চল। যদিও আইএসজিএস প্রধানের বিরুদ্ধে কোথায়, কখন অভিযান চালানো হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছুই জানাননি ম্যাক্রো।

ফ্রান্সের ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে টুইট বার্তায় বলেন, ফ্রান্সের অপারেশন বারখানে ফোর্সের বিমান হামলায় নিহত হয়েছেন সাহরাবি। ফ্রান্সের ওই বাহিনী সাহেল অঞ্চলে বিশেষ করে নাইজার, মালি, বুরকিনা ফাসো এবং চাদে আইএসের বিরুদ্ধে লড়াই করছে।

বিশ্লেষকদের মতে, সাহারার বিতর্কিত পশ্চিমাঞ্চলে ১৯৭৩ সালে জন্মগ্রহণ করেন সাহরাবি। এর আগে তিনি পলিসারিও ফ্রন্টের সদস্য ছিলেন। পরবর্তীকালে তিনি সশস্ত্র সংগঠন আল-কায়েদায় যোগদান করেন।

আরও পড়ুন : আফগান ইস্যুতে পদত্যাগে ডাচ পররাষ্ট্রমন্ত্রী

উল্লেখ্য, গত বছরের আগস্টে ছয় ফরাসি ত্রাণ কর্মী, তাদের গাইড এবং গাড়ি চালকদের হত্যাকাণ্ডের সঙ্গে সাহরাবির সম্পৃক্ততা ছিল বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রো।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড