• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্রুজ মিসাইলের পর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লেন কিম

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৮
ক্রুজ মিসাইলের পর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লেন কিম
ক্রুজ মিসাইলের পর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লেন কিম (ছবি : প্রতীকী)

শক্তিশালী ক্রুজ মিসাইল উৎক্ষেপণের দুদিনের মাথায় এবার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটির পূর্ব উপকূলের দিকে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং। বুধবার (১৫ সেপ্টেম্বর) প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

এ দিকে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপের কথা এরই মধ্যে স্বীকার করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস)। এর আগে জেসিএস অজ্ঞাত একটি মিসাইল নিক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছিল।

জাপানের কোস্ট গার্ডও এরই মধ্যে নিশ্চিত করেছে যে, উত্তর কোরিয়া একটি বস্তু নিক্ষেপ করেছিল এবং সেটা একটি ব্যালিস্টিক মিসাইল হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ দিকে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের সর্বশেষ ঘটনাটিকে ‘ভয়ানক’ বলে ইতোমধ্যে আখ্যায়িত করেছেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। তিনি বলছেন, এর ফলে আঞ্চলিক নিরাপত্তা ও শান্তি ভয়াবহ হুমকির মুখে পড়বে।

বিশ্লেষকদের মতে, পিয়ংইয়ং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালেও এটি মূলত উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মকাণ্ড সীমিত রাখার জন্য জাতিসংঘের প্রণীত প্রস্তাবনার পরিপন্থি। দক্ষিণ কোরিয়া এবং জাপান এখন পর্যন্ত বিষয়টি নিয়ে বিস্তারিত কিছুই জানায়নি।

আরও পড়ুন : ‘পুরুষের সঙ্গে নারীদের কাজ করা উচিৎ নয়’

সর্বশেষ এই পরীক্ষার মাত্র কয়েকদিন আগেই দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। গেল সোমবার পরীক্ষা চালানো এসব মিসাইল ১৫০০ কিলোমিটার (৯৩০ মাইল) দূরের লক্ষবস্তুতে সফলতার সঙ্গে আঘাত করতে সক্ষম। অর্থাৎ পিয়ংইয়ংয়ের ক্রুজ মিসাইল জাপানের অধিকাংশ অঞ্চলে আঘাত হানতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, শক্তিশালী ক্রুজ ক্ষেপণাস্ত্র পারমাণবিক অস্ত্র বহনে পুরোপুরি সক্ষম। মার্কিন যুক্তরাষ্ট্রও আশঙ্কা করছে, মিসাইলগুলো উত্তর কোরিয়ার পরমাণু পরীক্ষার অংশ হতে পারে। অবশ্য জাতিসংঘ ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষাকে এখনো নিষিদ্ধ করেনি।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ মনে করছে, ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে ব্যালিস্টিক মিসাইল অধিক ধ্বংসাত্মক। কারণ হিসেবে এটি আঁকারে বড় এবং শক্তিশালী বোমা বহনে সক্ষম। এমনকি এটি অনেক দ্রুত বেশি দূরত্ব অতিক্রম করতে পারে।

আরও পড়ুন : ইরাকে মার্কিন ঘাঁটিতে শক্তিশালী ড্রোন হামলা

এ দিকে দূরপাল্লার ক্রুজ মিসাইলের সফল পরীক্ষার পর গত সোমবার উচ্ছ্বাস প্রকাশ করে উত্তর কোরিয়া। দেশটি তাদের এই নতুন অস্ত্রকে ‘বিশাল তাৎপর্যপূর্ণ কৌশলগত অস্ত্র’ হিসেবে আখ্যায়িত করে। দেশটির নেতা কিম জং উনের চাওয়া অনুযায়ী এটি দেশের সামরিক শক্তি বৃদ্ধি করেছে বলেও জানিয়েছিল পিয়ংইয়ং।

গত কয়েকমাস যাবত উত্তর কোরিয়ার সামরিক শক্তিকে আরও শক্তিশালী করার লক্ষ্যে জোর দিচ্ছেন প্রেসিডেন্ট কিম জং উন। কিছুদিন আগে তিনি জানিয়েছিলেন, দেশের জ্যেষ্ঠ বিজ্ঞানীরা একাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করেছেন। যা উত্তর কোরিয়ার সামরিক শক্তিকে অনেকটা সমৃদ্ধ করবে।

এরপরেই গেল মার্চ মাসে একটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। যার কারণে দেশটির বিরুদ্ধে সে সময় বেশকিছু নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছিল যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন : হাইতির প্রধানমন্ত্রীর দেশ ছাড়ায় নিষেধাজ্ঞা

এবার মাত্র এক সপ্তাহের মধ্যেই একাধিক দূরপাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষার পাশাপাশি সর্বশেষ ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করল পিয়ংইয়ং। সংকটময় এই পরিস্থিতিতে উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞাগুলোকে আরও বাড়ানো হতে পারে বলে ধারণা বিশ্লেষকদের।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড