• শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে মার্কিন ঘাঁটিতে শক্তিশালী ড্রোন হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৯
ইরাকে মার্কিন ঘাঁটিতে শক্তিশালী ড্রোন হামলা
ড্রোন হামলা চালানো হচ্ছে (ফাইল ছবি)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের উত্তরাঞ্চলীয় কুর্দিস্তান প্রদেশের রাজধানী এরবিলে মার্কিন সামরিক ঘাঁটিকে লক্ষ্য করে শক্তিশালী ড্রোন হামলা চালানো হয়েছে। শনিবার (১১ সেপ্টেম্বর) এরবিল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন এলাকায় হামলাটি চালানো হয় বলে প্রদেশটির নিরাপত্তা কর্মকর্তারা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন।

এবার যে এলাকায় হামলাটি হয়েছে, তার বেশ কাছেই মার্কিন সামরিক ঘাঁটির অবস্থান।

কুর্দিস্তানের আইনশৃঙ্খলা কর্মকর্তারা প্রাথমিকভাবে রয়টার্সকে জানিয়েছিলেন, এরবিলের বিমানবন্দরের পাছে রকেট হামলা হয়েছে। শনিবার বিমানবন্দর লক্ষ্য করে অন্তত তিনটি রকেট ছোড়া হয়েছে।

পরবর্তীকালে কুর্দিস্তানের কাউন্টার টেররিজম ইউনিট বিবৃতির মাধ্যমে জানিয়েছে, বিমানবন্দরে রকেট নয়, ড্রোন হামলা হয়েছিল। যে ড্রোনগুলো এক্ষেত্রে হামলাকারীরা ব্যবহার করেছে, সেগুলো বিস্ফোরকবাহী লাদেন ড্রোন ছিল।

প্রত্যক্ষদর্শীদের মতে, তারা এরবিল বিমানবন্দর এলাকায় অন্তত ছয়টি বিস্ফোরণের শব্দ শুনেছেন।

আরও পড়ুন : পাঞ্জশিরে তালেবানের হয়ে ড্রোন হামলা চালিয়েছে পাকিস্তান?

ভয়াবহ এই হামলায় এখন পর্যন্ত কোনো প্রাণহানি কিঙ্গাবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এমনকি কোনো ব্যক্তি বা সংগঠন আক্রমণের দায়ও স্বীকার করেনি। এছাড়া কারা এই হামলাটি চালিয়েছে, তা-ও এখন পর্যন্ত শনাক্ত করা সম্ভব হয়নি। যদিও ধারণা করা হচ্ছে, ইরানের মদতপুষ্ট কুর্দি শিয়া মিলিশিয়া বাহিনী আক্রমণটির জন্য দায়ী।

বিশ্লেষকদের মতে, গত কয়েক বছরে এরবিল বিমানবন্দরে বেশ কয়েকবার হামলা হয়েছে। অধিকাংশ আক্রমণ করেছে মিলিশিয়া বাহিনী, যারা দীর্ঘদিন যাবত এলাকাটিতে মার্কিন দখলমুক্ত করতে যুদ্ধ করে যাচ্ছে।

ইরাকভিত্তিক আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) দমনে আন্তর্জাতিক সামরিক জোটের নেতৃত্বে রয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। সেই জোট থেকে এখন পর্যন্ত হামলাটি নিয়ে কোনো মন্তব্য করা হয়নি।

আরও পড়ুন : আফগানিস্তান ক্ষত বইবে বহুকাল

ইরাক থেকে এরই মধ্যে অধিকাংশ মার্কিন সেনাবাহিনীর সদস্য প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। বর্তমানে দেশটিতে আড়াই হাজারের মতো মার্কিন সৈন্য রয়েছেন।

সূত্র : রয়টার্স

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড