• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিভক্তির রাজনীতি পরিহারের ডাক বুশের

  আন্তর্জাতিক ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২১, ১৪:৪১
বিভক্তির রাজনীতি পরিহারের ডাক বুশের
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ (ছবি : দ্য ডন)

মার্কিন জনগণকে বিভক্তির রাজনীতি পরিহারের আহ্বান জানিয়ে ঐক্যের ডাক দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। ৯/১১ হামলার বিশ বছর পূর্তি উপলক্ষে পেনসিলভানিয়ার শাঙ্কসভিলে আয়োজিত স্মরণ সভায় অংশ নিয়ে তিনি এ আহ্বান জানান।

আফগান যুদ্ধের কারিগর বুশ বলেছেন, যখন আমেরিকানদের ঐক্যের বিষয়টি সামনে আসে, সেইদিনগুলো থেকে আমরা অনেক দূরে আছি মনে হয়। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলার পর আমেরিকার জনগণের মধ্যে যে ঐক্য দেখা গিয়েছিল, একই ঐক্য নিয়ে দেশকে এগিয়ে নেওয়ার কথা বলেছেন তিনি।

যদিও ভয় ও অস্থিরতা আমাদের জনগণকে এক হওয়া থেকে দূরে সরিয়ে দিয়েছে, যা আমেরিকার ভবিষ্যতের জন্য খারাপ। ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের পর আমেরিকার লোকজন হাতে হাত ধরে পরিস্থিতি মোকাবিলা করেছিল। কিন্তু কোনো বিভক্তিই ১১ সেপ্টেম্বরে নিহত মানুষের ত্যাগের ঘটনাকে ম্লান করতে পারেনি বলে উল্লেখ করেন বুশ।

সেদিনের সন্ত্রাসী হামলায় নিহতদের পরিবারের উদ্দেশে বুশ বলেন, আমরা আপনাদের দুঃখ বুঝি এবং আমরা তাদের সম্মান জানাতে চাই যাদেরকে আপনারা দীর্ঘদিন ভালোবেসে যাচ্ছেন। চরমপন্থিদের চেতনার সঙ্গে প্রতিনিয়ত লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানান সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন : ইরাকে মার্কিন ঘাঁটিতে শক্তিশালী ড্রোন হামলা

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বিমান নিয়ে হামলা চালায় জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা। আক্রমণ চালানো হয় মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনেও। ওইদিন প্রাণ হারান প্রায় ৩ হাজার মানুষ। যা বিশ্ববাসীর কাছে ৯/১১ হিসেবে জায়গা করে নিয়েছে।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড