• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৬৭ দিনের মধ্যে করোনায় সর্বনিম্ন মৃত্যু ভারতে

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২১, ১৭:২৬
১৬৭ দিনের মধ্যে করোনায় সর্বনিম্ন মৃত্যু ভারতে
সড়কে মাস্ক পরিহিত লোকজন (ফাইল ছবি)

মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় দিশেহারা দেশ ভারতে গত রবিবার (৫ সেপ্টেম্বর) মৃত্যুবরণ করেছেন ২১৯ জন। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সোমবারের (৬ সেপ্টেম্বর) বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ১৬৭ দিনের মধ্যে রবিবার করোনায় সর্বনিম্ন মৃত্যু দেখেছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ এই দেশ।

এদিন প্রাণঘাতী ভাইরাসটিতে সবচেয়ে বেশি মৃত্যু ঘটেছে কেরালায়। নির্ধারিত এই সময়ের মধ্যে দেশটির সর্বদক্ষিণের এই রাজ্যটিতে মৃত্যু হয়েছে ৭৪ জনের। একই দিন ৬৭ মৃত্যু নিয়ে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র।

টানা ৪৮ দিন পর ভারতে করোনায় মৃত্যুর শতকরা হার ১ দশমিক ৩৩ শতাংশে নামল বলে এই বিজ্ঞপ্তিতে জানিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

এছাড়া রবিবার ভারতে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৮ হাজার ৯৪৮ জন। যা আগের দিন শনিবারের তুলনায় প্রায় চার হাজার কম। এ নিয়ে টানা ৭১ দিন যাবত ভারতে দৈনিক কোভিড আক্রান্ত রোগীর সংখ্যা ৫০ হাজারের নিচে আছে।

ঘনবসতিপূর্ণ দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা বর্তমানে চার লাখ ১১ হাজার ৮৫৮ জন। এর বাইরে রবিবার ভাইরাস থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪৩ হাজার ৯১৭ জন। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বুলেটিনে বলা হয়, বর্তমানে দেশটিতে করোনা ভাইরাস থেকে সুস্থতার হার শতকরা ৯৭ দশমিক ৪৪ শতাংশ।

গত বছর ৩০ জানুয়ারি ভারতের কেরালায় প্রথম করোনা রোগী শনাক্ত হয়। সরকারি তথ্য অনুযায়ী- তারপর থেকে এখন পর্যন্ত দেশটিতে কোভিড সংক্রমিত হয়েছেন মোট তিন কোটি ৩০ লাখ ২৭ হাজার ১৩০ জন। প্রাণঘাতী এ রোগে মারা গেছেন মোট চার লাখ ৪০ হাজার ৭৮৫ জন।

এছাড়া মহামারির শুরু থেকে এখন পর্যন্ত ভারতে কোভিড আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন তিন কোটি ২১ লাখ ৭৪ হাজার ৪৯৩ জন। গত মার্চ মাস থেকে ভারতে শুরু হয়েছিল করোনার দ্বিতীয় ঢেউ। মূলত এর প্রভাবে চলতি বছরের এপ্রিল থেকে মে পর্যন্ত করোনায় লাগামহীন সংক্রমণ-মৃত্যুতে ছারখার পরিস্থিতি দেখা দিয়েছিল দেশটিতে।

আরও পড়ুন : পাঞ্জশিরে তালেবানবিরোধী সংগ্রাম চলবে : এনআরএফ

যদিও সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা অনেকটাই কাটিয়ে উঠেছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত।

সূত্র : হিন্দুস্তান টাইমস

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড