• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাখো কৃষকের বিক্ষোভে ফের উত্তাল উত্তরপ্রদেশ

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৬
লাখো কৃষকের বিক্ষোভে ফের উত্তাল উত্তরপ্রদেশ
উত্তরপ্রদেশের সড়কে বিক্ষোভরত কৃষকরা (ছবি : দ্য হিন্দু)

বিতর্কিত তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে ভারতের সর্ববৃহৎ রাজ্য উত্তরপ্রদেশে লাখ লাখ কৃষক বিক্ষোভ করেছেন। গত বছরের নভেম্বর মাসে ভারতীয় পার্লামেন্টে প্রায় বিনা বাধায় আইনগুলো পাস হওয়ার পর রাজ্যে রাজ্যে কৃষক অসন্তোষ দেখা দেয়।

ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদন অনুযায়ী, রবিবারের (৫ সেপ্টেম্বর) বিক্ষোভে পাঁচ লক্ষাধিক কৃষক অংশ নেন বলে জানিয়েছে পুলিশ। যদিও ফরাসি বার্তা সংস্থা এএফপির এক চিত্র গ্রাহক বলছেন, এদিন অন্তত ৫০ হাজার কৃষক ও সমর্থক আন্দোলনে অংশ নিয়েছেন। এ সময় তারা সরকারের বিতর্কিত এসব আইন বাতিলের দাবিতেও স্লোগান দিয়েছিলেন।

ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার কর্তৃক প্রণীত কৃষি আইনের প্রতিবাদে ২০২০ সালের নভেম্বরে গোটা দেশে বিক্ষোভ শুরু হয়। যদিও সেই ঘটনার পর এখন পর্যন্ত এতো বড় আকারের বিক্ষোভ আর আগে কখনো হয়নি বলে বর্ণনা করেছেন উত্তরপ্রদেশের এই কৃষক বিক্ষোভের আয়োজকরা।

গত কয়েকদিন যাবত উত্তরপ্রদেশের অন্যতম বৃহৎ শহর মুজাফফরনগরে বাস ও ট্র্যাক্টরসহ নানান যানবাহনে করে দলে দলে কৃষক আসতে থাকেন। ফলে রাজ্যের স্থানীয় প্রশাসন গোটা অঞ্চলের নিরাপত্তা ব্যাপকভাবে জোরদার করে।

রবিবার লাখো বিক্ষুব্ধ কৃষক পতাকা উড়িয়ে মুজাফফরনগরের সব সড়কে ছড়িয়ে পড়ে। এরপর বারো মাইলের দীর্ঘ এক সড়ক অবরোধ করেন তারা। এ সময় বিক্ষোভরত কৃষকদের পাশে দাঁড়িয়ে টহল দিচ্ছিল কয়েক হাজার পুলিশ সদস্য ও কর্মকর্তা।

আরও পড়ুন : বিশ্ব জয়ের পথে তুরস্কের ‘অ্যাটাক ড্রোন’

মোদী সরকার বলছে, সংস্কার করা এসব আইনের মাধ্যমে বেসরকারি খাত কৃষিতে ব্যাপক ভূমিকা রাখার সুযোগ পাবে। এসব আইন কৃষকদেরকে তাদের পণ্য বিক্রির ক্ষেত্রে আরও স্বাধীনতা দেবে। এমনকি মধ্যস্বত্ত্বভোগীদের ভূমিকাকে খর্ব করে চাষিদের নানা সুবিধা দেওয়া হবে।

যদিও কৃষকরা বলছেন, বিভিন্ন কৃষিপণ্যের জন্য তারা যে এতদিন সরকারের বেধে দেওয়া ‘ন্যূনতম সহায়ক মূল্য’ পেতেন। তারা এখন আর তা পাবেন না। এরা মূলত কৃষকদের পণ্য বিক্রির নিয়ম শিথিল করে সংস্কার করা এসব আইনে বড় বড় করপোরেশনের কাছে বন্দি হয়ে যাবেন।

কৃষিনির্ভর রাজ্য উত্তরপ্রদেশে রবিবারের এই বিক্ষোভের আয়োজকরা জানিয়েছেন, তারা এবারের আন্দোলনকে পুনর্জীবিত করতে চান। বিক্ষোভরত কৃষকদের নেতা রাকেশ টিকায়েতের মতে, আমরা নিজেদের বিক্ষোভ আরও জোরালো করে সরকারকে জানান দিতে চাই যে তাদের সরকার কৃষক বিরোধী।

আরও পড়ুন : ‘মার্কিন নেকড়ে আফগান ভূমিতে ধূর্ত শিয়াল হয়েছে’

বিশ্লেষকদের মতে, বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে আগামী ২৭ সেপ্টেম্বর দেশব্যাপী ধর্মঘটের ডাক দিয়েছেন কৃষক নেতারা। এর আগে রাজধানী নয়াদিল্লি ও পাঞ্জাবসহ দেশটির আরও অনেক অঞ্চলে লাখো কৃষক দীর্ঘদিন অবস্থান ধর্মঘট করেছেন। এখন আবারও সেই ধর্মঘটের ডাক দেওয়া হলো।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড