• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার রুশ ভ্যাকসিন নিতে যাচ্ছেন পুতিন

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ ডিসেম্বর ২০২০, ১৩:৫৩
করোনার রুশ ভ্যাকসিন নিতে যাচ্ছেন পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ছবি : তাস)

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার দেশে উৎপাদিত করোনা ভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক ভি নেবেন বলে জানিয়েছেন ক্রেমলিনের এক মুখপাত্র। রবিবার (২৭ ডিসেম্বর) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের বরাতে খবর প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রোশিয়া ১ টেলিভিশনকে ওই মুখপাত্র বলেন, তিনি (পুতিন) ভ্যাকসিন নেবেন। তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন এবং সকল প্রক্রিয়া সম্পন্ন হওয়ার জন্য অপেক্ষা করছেন।

ডিসেম্বরের শুরুতে রাশিয়া স্বেচ্ছাসেবী ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করে। মস্কোর সবচেয়ে আক্রান্ত এলাকায় স্পুটনিক ভি ভ্যাকসিন দেওয়ার মাধ্যমে এই কার্যক্রম শুরু হয়।

রবিবার মস্কোর মেয়র সের্গেই সবিয়ানিন তার ওয়েবসাইটে জানান, ৬০ বছরের বেশি বয়স্কের সোমবার থেকে ভ্যাকসিনের ডোজ দেওয়া শুরু হবে। এর আগের দিন রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, একটি পৃথক ট্রায়ালের পর ভ্যাকসিনটি বয়স্কদের প্রদানের জন্য অনুমোদন দেওয়া হয়।

আরও পড়ুন : ইতালিতে প্রথম ভ্যাকসিন পেলেন ২৯ বছর বয়সী নারী

এর আগে ৬৮ বছরের পুতিন বলেছিলেন, রাশিয়ার ভ্যাকসিনটি করোনা মোকাবিলায় কার্যকর এবং ভ্যাকসিন না নেওয়ার কোনো কারণ তিনি দেখছেন না। এটি সহজলভ্য হওয়ার জন্য তিনি অপেক্ষা করছেন বলেও উল্লেখ করেন পুতিন।

গত আগস্টে তিনি বলেন, ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে তার এক মেয়ে অংশগ্রহণ করেছে এবং সে সুস্থ আছে।

গত ১১ আগস্ট বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাস ভ্যাকসিনের অনুমোদন দেয় রাশিয়া। রাশিয়ার গ্যামালেয়া গবেষণা ইন্সটিটিউটের বানানো স্পুটনিক ভি ভ্যাকসিনের অনুমোদন নিয়ে তখন পশ্চিমের বিভিন্ন দেশসহ রাশিয়াতেও সমালোচনা তৈরি হয়। পর্যাপ্ত ট্রায়াল শেষ না করেই ভ্যাকসিনের অনুমোদন দিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন তারা।

আরও পড়ুন : বিষ প্রয়োগে চীনা ধনকুবের লিন কি'র মৃত্যু

এ দিকে ডিসেম্বরের শুরুতে যুক্তরাজ্যের অ্যাস্ট্রাজেনেকা জানায়, যৌথভাবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও স্পুটনিক ভি ভ্যাকসিনের ট্রায়ালের জন্য একসঙ্গে কাজ শুরু করতে যাচ্ছেন ব্রিটিশ ও রুশ বিজ্ঞানীরা। এ দুটি ভ্যাকসিনের মিশ্রণে করোনা ভাইরাসের বিরুদ্ধে আরও কার্যকরী রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা যাবে কিনা তা দেখতেই যৌথ ট্রায়ালের উদ্যোগ নেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড