• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রকে বিনাশর্তে পরমাণু চুক্তিতে ফিরতে বলছে ইরান

  আন্তর্জাতিক ডেস্ক

০৪ ডিসেম্বর ২০২০, ১৪:০৬
যুক্তরাষ্ট্রকে বিনাশর্তে পরমাণু চুক্তিতে ফিরতে বলছে ইরান
আক্রমণের জন্য প্রস্তুত ইরানি ক্ষেপণাস্ত্র (ছবি : ইরনা)

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রকে বিনাশর্তে ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে। তেহরান এই সমঝোতার ব্যাপারে নিজের সদিচ্ছার প্রমাণ দিয়েছে বলেও তিনি মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) তিনি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ‘মধ্যপ্রাচ্য সংলাপ’-এ অংশগ্রহণ করে আরও বলেন, ইরান যেসব বিষয়ে আলোচনা করে একবার সমঝোতায় পৌঁছেছে সেসব বিষয়ে আর কোনো আলোচনা করবে না।

তার মতে, আমেরিকা ও ইউরোপকে পরমাণু সমঝোতায় তাদের দেওয়া প্রতিশ্রুতি পালন করতে হবে এবং কোনো পূর্বশর্ত আরোপ করার অবস্থায় আমেরিকা নেই।

জারিফ বলেছেন, পশ্চিমা দেশগুলো যদি তাদের প্রতিশ্রুতি পালন না করে তাহলে ইরান সরকার সম্প্রতি পার্লামেন্টে পাস হওয়া আইন বাস্তবায়ন করবে। ওই আইনে বলা হয়েছে, পরমাণু সমঝোতার অপর পক্ষগুলো তাদের প্রতিশ্রুতি পালন না করলে ইরান স্বেচ্ছায় পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি’র সম্পূরক প্রটোকল বাস্তবায়নের কাজ স্থগিত রাখবে।

আরও পড়ুন : আফগানিস্তানকে সতর্ক থাকতে বলছে ইরান

বর্তমানে ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও মধ্যপ্রাচ্যে ইরানের কথিত প্রভাব রোধ করার যে ধুয়া পশ্চিমা দেশগুলো তুলেছে এবার সে সম্পর্কেও কথা বলেছেন জারিফ। তার মতে, পরমাণু সমঝোতার আলোচনায় অপর পক্ষগুলোই সে সময় এ দু’টি বিষয় অন্তর্ভুক্ত করতে চায়নি। কারণ তারা এ অঞ্চলে তাদের অশুভ তৎপরতা বন্ধ করতে রাজি ছিল না।

আরও পড়ুন : ১০০ দিনে করোনা পরিস্থিতি বদলাবেন বাইডেন

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, পশ্চিমা দেশগুলো মধ্যপ্রাচ্যের দেশগুলোর কাছে ১০ হাজার কোটি ডলারেরও বেশি মূল্যের অস্ত্র বিক্রি করেছে এবং ইসরায়েলের রাষ্ট্রীয় সন্ত্রাসবাদকে সার্বিক পৃষ্ঠপোষকতা দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড