• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজ্ঞানী হত্যা ইস্যুতে গুজবের বিরুদ্ধে হুঁশিয়ারি ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

০২ ডিসেম্বর ২০২০, ০৮:৪১
বিজ্ঞানী হত্যা ইস্যুতে গুজবের বিরুদ্ধে হুঁশিয়ারি ইরানের
গুপ্তহত্যার শিকার ইরানি বিজ্ঞানী মহসেন ফখরিজাদেহ (ছবি : ইরনা)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মহসেন ফখরিজাদেহকে হত্যার পর গুজব ছড়ানো হচ্ছে বলে অভিযোগ করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। মনস্তাত্ত্বিক যুদ্ধের অংশ হিসেবে এই প্রচার চালানো হচ্ছে বলে দাবি তার। বিতর্কিত এই প্রচারণার বিরুদ্ধে শত্রুদের সতর্ক করেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, মহসেন ফখরিজাদেহকে খুনের জন্য ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদকে দায়ী করে আসছে তেহরান। সোমবার (৩০ নভেম্বর) রাতে এক ইন্সট্রাগ্রাম পোস্টে ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ অভিযোগটি করেন।

তিনি জানান, ইসরায়েলি সংবাদমাধ্যম দাবি করেছে জাতিসংঘের তালিকা থেকে মোসাদের কাছে মহসেন ফখরিজাদেহের নাম পৌঁছায়।

ওই দাবি সত্যের ‘১৮০ ডিগ্রি উল্টো’ বলে দাবি করেন জাভেদ জারিফ। তিনি জানান, ২০০০ সালের মাঝামাঝি থেকেই যুক্তরাষ্ট্র ও ইসরায়েল মহসেন ফখরিজাদেহকে চেনে। পরে তাদের এক প্রস্তাবের মাধ্যমেই এই পরমাণু বিজ্ঞানীর ওপর ২০০৭ সালে নিষেধাজ্ঞার তালিকায় স্থান দেয় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

আরও পড়ুন : ‘২০ বছর ধরে ফখরিজাদেহকে মারতে চাইছিল শত্রুরা’

ইরানের রাজধানী তেহরানের বাইরে গত শুক্রবার (২৭ নভেম্বর) দেশটির প্রধান পরমাণু বিজ্ঞানী মহসেন ফখরিজাদেহকে হত্যা করা হয়। নির্মম এই হত্যাকাণ্ডের জন্য আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইসরায়েল ও তাদের মিত্র যুক্তরাষ্ট্রকে দায়ী করে আসছে তেহরান। যদিও দেশ দুটি এখন পর্যন্ত এই বিষয়ে নীরবতা বজায় রেখেছে। অপর দিকে জাতিসংঘ ধৈর্য ধারণের আহ্বান জানিয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ জানান পরমাণু বিজ্ঞানী খুন হওয়ার পর হাজার টুইট বিশ্লেষণ করে দেখেছে তেহরান। এসব টুইটের ৭৯ শতাংশ গুজব ছড়ানোর উদ্দেশে করা হয়েছে বলে জানান তিনি। পারমাণবিক চুক্তি, পশ্চিমা বিশ্বের সঙ্গে আলোচনা এবং ইরানে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতির বিরোধিতার নামে এসব গুজব ছড়ানো হয়েছে বলে জানান তিনি। এসব টুইটের মাত্র ২১ শতাংশে এই জঘন্য অপরাধের নিন্দা করা হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন : ইরানি বিজ্ঞানী হত্যায় তুরস্ক-রাশিয়ার নিন্দা

ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ জানান এক বছরেরও কম সময় আগে ইরানের বাইরে থেকে খোলা ৯৩ শতাংশ অ্যাকাউন্ট ব্যবহার করে এসব গুজব ছড়ানো হয়েছে। তার মতে, পরমাণু বিজ্ঞানী খুন আর এসব গুজব ছড়ানোর উদ্যোগ একই সূত্রে বাধা। এসবের বিরুদ্ধে সতর্ক করেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড