• বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফখরিজাদেহ হত্যাকারীকে চূড়ান্ত শাস্তি দেওয়ার ঘোষণা খামেনির

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ নভেম্বর ২০২০, ১৪:০৩
ফখরিজাদেহ হত্যাকারীকে চূড়ান্ত শাস্তি দেওয়ার ঘোষণা খামেনির
ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি (ছবি : দ্য টাইমস অফ ইসরায়েল)

ইসলামি প্রজাতন্ত্র ইরানের অন্যতম শীর্ষ পরমাণু বিজ্ঞানী মহসেন ফখরিজাদেহর হত্যাকারী এবং এর নির্দেশদাতার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার ঘোষণা দিয়েছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

শনিবার (২৮ নভেম্বর) বিবৃতির মাধ্যমে ইরানি নেতা বলেছেন, ফখরিজাদেহ দেশটির খ্যাতনামা পরমাণু এবং প্রতিরক্ষা বিজ্ঞানী ছিলেন। আমাদের তাৎক্ষণিক অগ্রাধিকার হবে ফখরিজাদেহকে হত্যাকারী এবং যারা এই নির্দেশ দিয়েছিল তাদের চূড়ান্ত সাজা দেওয়া।

এ দিকে ইরানের করোনা টাস্কফোর্সের এক বৈঠকে দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ফখরিজাদেহ হত্যাকাণ্ডে ইসরায়েলই দায়ী। আর এ ঘটনায় আমাদের পারমাণবিক কর্মসূচি কখনোই থেমে যাবে না।

যদিও মহসেন ফখরিজাদেহ হত্যাকাণ্ডের প্রতিশোধমূলক কার্যক্রম শুরুতে কিছুদিন দেরি হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন রুহানি। তার মতে, আমরা ঠিক সময়েই শহীদ ফখরিজাদেহ হত্যাকাণ্ডের প্রতিশোধ নেব।

আরও পড়ুন : নির্বাচনে ট্রাম্পের পরাজয়ের কারণ জানালেন ইমরান খান

পরে জাতিসংঘের কাছে পাঠানো এক চিঠিতে তেহরান দাবি করে, তাদের শীর্ষ বিজ্ঞানীকে হত্যায় ইসরায়েল জড়িত থাকার জোর সম্ভাবনা রয়েছে। নিজেদের লোকজন রক্ষায় প্রয়োজনীয় সবধরনের ব্যবস্থা গ্রহণের অধিকার রয়েছে বলেও ওই চিঠিতে উল্লেখ করেছে ইরান।

গত শুক্রবার (২৭ নভেম্বর) তেহরান থেকে ৭০ কিলোমিটার পূর্বে আবসার্দ নামে একটি শহরে হামলার শিকার হন মহসেন ফখরিজাদেহ। এ সময় তার গাড়িতে প্রথমে বোমা হামলা, এরপর মেশিনগান দিয়ে গোলাবর্ষণ করা হয়। ভয়াবহ সেই হামলায় মহসেনের দেহরক্ষী এবং পরিবারের সদস্যরাও গুরুতর আহত হয়েছেন।

ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নিরাপত্তা দল ও সন্ত্রাসীদের মধ্যে সংঘর্ষের সময় মহসেন ফখরিজাদেহ গুরুতর আহত হন এবং তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। দুর্ভাগ্যবশত মেডিক্যাল টিম তাকে বাঁচাতে পারেনি।

আরও পড়ুন : করোনা মোকাবিলায় ফের কিমের দেশে মানুষ হত্যা!

উল্লেখ্য, ইরানের প্রখ্যাত এ বিজ্ঞানীকে হত্যার দায় এখন পর্যন্ত কেউ বা কোনো সংগঠন স্বীকার করেনি। যদিও নির্মম এ হত্যাকাণ্ডের জন্য শুরু থেকেই মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলকেই দায়ী করেছে ইরান।

সূত্র : আল-জাজিরা

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড