• বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ৬ মাঘ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা ঠেকাতে হাঙ্গেরির এই ফল কেনার হিড়িক

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ নভেম্বর ২০২০, ১২:৪৯
হাঙ্গেরির লালরঙা জাম সদৃশ ফল
যুক্তরাষ্ট্র ও চীনের ক্রেতারা এ বছর ব্যাপক মাত্রায় কিনছেন হাঙ্গেরির লালরঙা জাম সদৃশ ফলের রস। (ছবি : সংগৃহীত)

যুক্তরাষ্ট্র ও চীনের ক্রেতারা এ বছর ব্যাপক মাত্রায় কিনছেন হাঙ্গেরির লালরঙা জাম সদৃশ ফলের রস। এত বেশি পরিমাণে কিনছেন যে ‘এলডারবেরি’ নামের এই ফলের যোগান দিতে হিমশিম খাচ্ছেন সরবরাহকারীরা। জানা গেছে, মানব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ফলটির কার্যকারিতা অনেক হওয়ায় এতটা কাটতি এই ফলের। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এসব কথা জানানো হয়েছে।

স্থানীয়ভাবে ভেষজ ওষুধ হিসেবে হাঙ্গেরিতে দীর্ঘদিন ধরে ‘এলডারবেরি’ ফলের রসের ব্যবহার রয়েছে। এবার দেশটির কৃষকেরা বুনো ঝোপঝাড় থেকে প্রচুর ‘এলডারবেরি’ সংগ্রহ করেছেন।

মজার ব্যাপার হচ্ছে, করোনা ভাইরাসজনিত মহামারির আগে ফলটির ৯০ শতাংশ রস আইসক্রিম, জ্যাম ও ক্যান্ডি ইন্ডাস্ট্রিতে লাল রঙের যোগান দিতে ব্যবহার করা হতো। বাকি ১০ শতাংশের ব্যবহার হতো স্বাস্থ্যকর খাদ্যপণ্যে।

কিন্তু এবার এই ‘বুড়োজাম’ মূল্যবান ফলে পরিণত হয়েছে। বাজারদরও বেড়ে গেছে। চারগুণ বাড়তি দামে অর্থাৎ এলডারবেরির রস কেজিপ্রতি এক দশমিক ৩২ ডলারে বিক্রি হচ্ছে।

আরও পড়ুন : আফগানিস্তানে বেআইনি হত্যা, চাকুরিচ্যুত অস্ট্রেলিয়ার ১৩ সেনা

ট্রায়ালে দেখা গেছে, ফলটির সিরাপ ইনফ্লুয়েঞ্জার চিকিৎসায় সাহায্যকারী। বেশ কয়েকজন চিকিৎসক বলছেন, করোনা ভাইরাসসহ শ্বাসকষ্টজনিত ভাইরাসের আক্রমণের পর এই ফলের রস তা থেকে রেহাই দিতে পারে। তবে এ নিয়ে আরো গবেষণার প্রয়োজন রয়েছে বলে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড