• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘নিভার’

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর ২০২০, ০৮:৫৯
ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘নিভার’
শক্তিশালী ঘূর্ণিঝড়ের তাণ্ডবে উত্তাল সমুদ্র (ছবি : প্রতীকী)

ভয়ঙ্কর রূপ ধারণ করছে ঘূর্ণিঝড় ‘নিভার’। ক্রমশ ভারতের উপকূলের দিকে এগিয়ে আসছে শক্তিশালী এই ঝড়। বুধবার (২৫ নভেম্বর) ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি গত ৬ ঘণ্টায় পশ্চিম-উত্তরপশ্চিমের দিকে অগ্রসর হচ্ছে। প্রতি ঘণ্টায় ৬ কিলোমিটার বেগে ধেয়ে আসছে এই ঝড়।

আগামী ১২ ঘণ্টায় ঝড়টি আরও শক্তি ধারণ করবে বলে সতর্ক করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার সন্ধ্যায় এটি ভারতের উপকূলে আঘাত হানতে পারে। অনেকটা শক্তি সঞ্চয় করে পুদুচেরি ও তামিলনাড়ুর উপকূলের উপর দিয়ে বয়ে যাবে এই ঝড়। সে সময় বাতাসের গতিবেগ ১২০ থেকে ১৩০ কিলোমিটার হয়ে ১৪৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

ক্ষয়ক্ষতি এড়াতে ইতোমধ্যেই সব ধরনের প্রস্তুতি নিয়েছে প্রশাসন। তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্র প্রদেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়ের সতর্কতার কারণে দক্ষিণের রেল কর্তৃপক্ষ বেশ কয়েকটি ট্রেন সেবা বাতিল করেছে। রেল কর্তৃপক্ষ জানিয়েছে, ২৫ নভেম্বর ২৪টি ট্রেন সম্পূর্ণ বাতিল থাকবে। এছাড়া কিছু ট্রেন আংশিক ভাবে চলবে।

পুরোপুরি বাতিল ট্রেনগুলোর যাত্রীদের টিকিটের টাকা ফিরিয়ে দেওয়া হবে। একইভাবে আংশিক বাতিল ট্রেনগুলোতে টিকিট বুকিংয়ের টাকাও ফেরত দেওয়া হবে।

আরও পড়ুন : অত্যাধুনিক সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

দক্ষিণের এই দুই রাজ্যের ঘূর্ণিঝড়ের পরিস্থিতি সম্পর্কে জানতে মঙ্গলবার দুপুরে তামিলনাড়ু ও পুদুচেরির মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়াও কেন্দ্রের পক্ষ থেকে সব সম্ভাব্য সহায়তার আশ্বাসও দিয়েছেন তিনি।

আরও পড়ুন : ইথিওপিয়ায় ভয়াবহ যুদ্ধাপরাধের আশঙ্কা জাতিসংঘের

আবহাওয়া দফতর বলছে, এদিন সন্ধ্যায় দক্ষিণের উপকূলবর্তী রাজ্য গুলোতে ঘূর্ণিঝড় নিভারের গতিবেগ তীব্র থেকে তীব্রতর হতে পারে। সঙ্গী হতে পারে প্রবল বৃষ্টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড