• শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ৮ মাঘ ১৪২৭  |   ১৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইথিওপিয়ায় ভয়াবহ যুদ্ধাপরাধের আশঙ্কা জাতিসংঘের

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর ২০২০, ০৮:৩৬
ইথিওপিয়ায় ভয়াবহ যুদ্ধাপরাধের আশঙ্কা জাতিসংঘের
যুদ্ধরত বিদ্রোহী যোদ্ধারা (ছবি : আল-জাজিরা)

আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় টাইগ্রে অঞ্চলের রাজধানী মেকেল্লেতে বড় ধরনের সামরিক অভিযানের হুমকি দেওয়ার পর সম্ভাব্য যুদ্ধাপরাধের আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। সংস্থাটির মানবাধিকার বিষয়ক হাইকমিশনার বলেছেন, শহরটির আশেপাশে ট্যাংক ও গোলাবারুদ মোতায়েনের খবর উদ্বেগজনক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের খবর থেকে এসব তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, গত দুই সপ্তাহ ধরে ইথিওপিয়ার সরকারি বাহিনী ও স্বাধীনতাকামী টাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট পার্টির (টিপিএলএফ) মধ্যে লড়াই চলছে। ইতোমধ্যে এই লড়াইয়ে এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। এছাড়া অঞ্চলটি থেকে পালিয়ে প্রতিবেশী দেশ সুদানে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে হাজার হাজার মানুষ।

গত রবিবার (২২ নভেম্বর) রাতে দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ টিপিএলএফ বাহিনীকে আত্মসমর্পণ করতে তিন দিনের সময় বেঁধে দেন। যদিও আত্মসমর্পণ করতে অস্বীকৃতি জানিয়েছেন স্বাধীনতাকামী গোষ্ঠীটির নেতা ডেবরেটসিয়ন গেবরেমাইকেল। জবাবে এই নেতা বলেন, তাদের জনগণ মাতৃভূমি রক্ষায় জীবন দিতে প্রস্তুত।

আরও পড়ুন : অত্যাধুনিক সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট বলেছেন, মেকেল্লেকে নিয়ে যুদ্ধের জন্য উভয় পক্ষের আক্রমণাত্মক বক্তব্য খুবই বিপদজনক। এই বক্তব্য শহরটির বাসিন্দাদের বিপদের ঝুঁকি আরও বাড়াবে বলে সতর্ক করেন তিনি। এতে আন্তর্জাতিক আইন লঙ্ঘন হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। এছাড়া যুদ্ধাপরাধ ঘটার আশঙ্কা রয়েছে বলেও জানান তিনি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড