• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অত্যাধুনিক সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ নভেম্বর ২০২০, ১৪:০৪
অত্যাধুনিক সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল ভারত
অত্যাধুনিক সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

অত্যাধুনিক ব্রাহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে এবার পরীক্ষাটি চালানো হলো।

ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্র সফলতার সঙ্গে লক্ষ্যভেদ করতে সফল হয়েছে। এর আগেই ওই ক্ষেপণাস্ত্রের একদফা পরীক্ষা হয়েছিল গতমাসে। তবে চূড়ান্তভাবে তা পরখ করে নিতেই ছিল এদিনের পরীক্ষা। আর তাতেই মিলল সাফল্য।

মঙ্গলবার (২৪ নভেম্বর) স্থানীয় সময় সকাল ১০টায় পরীক্ষাটি করা হয়। ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও এই পরীক্ষাটি করে। এদিন একটি দ্বীপ থেকে এটি ছোঁড়া হলে সেটি অন্য দ্বীপে থাকা লক্ষ্যবস্তুকে গিয়ে নিখুঁতভাবে আঘাত হানে।

আগে থেকেই জানা ছিল, নভেম্বরের শেষ সপ্তাহে দেশের ভাণ্ডারে থাকা শক্তিশালী অস্ত্রটির পরীক্ষা করা হবে। এর আগে গত ১৮ অক্টোবর আরব সাগরে ভারতীয় নৌসেনার অত্যাধুনিক রণতরী বা স্টেলথ ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই থেকে লক্ষ্যে আঘাত করে ব্রাহ্মস ক্ষেপণাস্ত্রটি।

আরও পড়ুন : ক্ষেপণাস্ত্রের শক্তি দেখতেই হুথিরা সৌদির তেলক্ষেত্রে হামলা চালায়

ব্রাহ্মস ঘণ্টায় ৩ হাজার ৭০০ কিলোমিটার বেগে ছুটে গিয়ে আঘাত হানে লক্ষ্যবস্তুতে। এই ক্ষেপণাস্ত্রের নিশানা নিখুঁত। ২০০৬ সালে স্থলসেনা ও নৌসেনার অস্ত্র ভাণ্ডারে যুক্ত হয় এটি। প্রাথমিকভাবে এর মারণ ক্ষমতা ২৯০ কিলোমিটার থাকলেও এখন তা ৪০০ কিমি দূরেও গিয়ে লক্ষ্যভেদ করতে সক্ষম বলে জানা গেছে।

আরও পড়ুন : ওবামার পররাষ্ট্রমন্ত্রী কেরিকে দূত বানাচ্ছেন বাইডেন

ভারত ও রাশিয়া যৌথভাবে ব্রাহ্মস তৈরি করে ফেলার পর গোটা বিশ্বের সমর বিশারদদের নজর কেড়ে নিয়েছে এই ক্রুজ মিসাইল। কয়েক দিন আগে জানা যায়, ফিলিপাইন্সকে যৌথভাবে ব্রাহ্মসের জোগান দিতে চলেছে দুই দেশ। শুধু ফিলিপাইন্স নয়, ইন্দোনেশিয়াসহ মধ্য এশিয়ার একাধিক দেশকেও এই মিসাইলটি দেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড