• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুখোমুখি মোদী-মমতা!

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ নভেম্বর ২০২০, ০৯:৩৬
মুখোমুখি মোদী-মমতা!
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (ছবি : দ্য হিন্দু)

ভারতের কেন্দ্রীয় সরকারের বিচারে যেসব রাজ্যের করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি এখনো খারাপ, সেই তালিকায় আছে পশ্চিমবঙ্গও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকা মঙ্গলবারের (২৪ নভেম্বর) ভার্চুয়াল বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ নিয়ে আপত্তি জানাতে পারেন। নবান্ন মনে করে, রাজ্যের করোনা পরিস্থিতির অবনতি হচ্ছে না। বরং ক্রমে অবস্থার উন্নতি হচ্ছে।

প্রশাসনিক কর্মকর্তাদের যুক্তি, পশ্চিমবঙ্গে আক্রান্ত এবং মৃত্যুহার কমছে। তার পরেও কেন পশ্চিমবঙ্গকে খারাপ পরিস্থিতিতে থাকা রাজ্যের তালিকায় ফেলা হবে, তা নিয়ে প্রশ্ন তুলছেন তারা।

এদিন মুখ্যমন্ত্রীদের ভার্চুয়াল বৈঠক ডেকেছেন মোদী। তার ওই বৈঠক হবে দু’টি পর্যায়ে। করোনা পরিস্থিতি যে রাজ্যগুলোতে খারাপ, প্রথম পর্যায়ে সেই রাজ্যগুলোর মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

দ্বিতীয় পর্যায়ে সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী মোদীর বৈঠক হবে টিকা মজুত ও বণ্টনের পরিকাঠামো নিয়ে। মমতা বাঁকুড়া থেকেই ওই বৈঠকে যোগ দেবেন।

আরও পড়ুন : মদ শেষ! স্যানিটাইজার পানে ৭ জনের মৃত্যু (ভিডিয়ো)

প্রধানমন্ত্রীর ওই ভার্চুয়াল বৈঠকের কারণে মুখ্যমন্ত্রীর বাঁকুড়ার কর্মসূচিতে কিছুটা রদবদল হয়েছে। প্রথমে ঠিক ছিল, তিনি সোমবার (২৩ নভেম্বর) বাঁকুড়া যাবেন। প্রধানমন্ত্রীর বৈঠকের কর্মসূচি থাকায় রবিবারই (২২ নভেম্বর) তিনি বাঁকুড়া চলে গেছেন।

মঙ্গলবার দুপুর আড়াইটায় বাঁকুড়ায় প্রশাসনিক বৈঠক রয়েছে মুখ্যমন্ত্রীর। তার আগে সকাল ১০টা থেকে প্রধানমন্ত্রীর বৈঠকে যোগ দেবেন তিনি। বুধবার (২৫ নভেম্বর) বাঁকুড়ায় রাজনৈতিক সমাবেশ করে বৃহস্পতিবার (২৬ নভেম্বর) শহরে ফেরার কথা মমতার।

প্রবীণ কর্মকর্তারা মনে করছেন, টিকা পাঠানোর প্রক্রিয়া চূড়ান্ত করার আগে রাজ্যগুলোর প্রস্তুতি জেনে নিতে চাইবেন প্রধানমন্ত্রী। এই সূত্রে কেন্দ্রের ভাবনাচিন্তার কথাও জানাবেন তিনি।

আরও পড়ুন : প্রতি ডোজ করোনা টিকার দাম কত?

রাজ্যের প্রশাসনিক কর্মকর্তারা জানাচ্ছেন, টিকা-ব্যবস্থাপনার দিক থেকে সর্বোচ্চ পর্যায়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এরই মধ্যে ত্রিস্তরীয় একটি কমিটি গঠন করেছে রাজ্য। সর্বোচ্চ পর্যায়ে মুখ্য সচিবের নেতৃত্বাধীন স্টিয়ারিং কমিটি ছাড়াও রাজ্য এবং জেলাস্তরে পৃথক পৃথক কমিটি রয়েছে। টিকা-ব্যবস্থাপনার কাজ দেখাশোনা করবে কমিটিগুলো।

সূত্র : আনন্দবাজার

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড