• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশি হ্যাকারদের আক্রমণের পর সতর্ক ফ্রান্স

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ অক্টোবর ২০২০, ০৯:২৬
বাংলাদেশি হ্যাকারদের আক্রমণের পর সতর্ক ফ্রান্স
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো (ছবি : স্কোয়ার্ড ওয়ার্ল্ড)

বেশ কয়েকটি ফরাসি ওয়েবসাইট হ্যাকিংয়ের ঘটনায় সাইবার সিকিউরিটি অ্যালার্ট জারি করতে বাধ্য হয়েছে ফ্রান্স। বাংলাদেশি হ্যাকার কমিউনিটি ‘সাইবার ৭১’ রবিবার (২৫ অক্টোবর) ফরাসি ওয়েবসাইট হ্যাকিংয়ের দাবি করার পর টুইটারে এই সতর্কতা জারি করা হলো।

ফ্রান্সের সাইবার হামলা ও হুমকির ভুক্তভোগীদের সহযোগিতার জন্য গঠিত সাইবারম্যালভেইলেন্স নামের সংস্থা এই সতর্কতা জারি করেছে। ফরাসি ওয়েবসাইট টুয়েন্টি মিনিটস খবরটি প্রকাশ করেছে।

‘সাইবার ৭১’ হ্যাকিং কমিউনিটির দাবি, তারা এখন পর্যন্ত ফ্রান্সের ৪০-৫০টি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ওয়েবসাইটে আক্রমণ করেছে। তবে সবকয়টি এখনো প্রকাশ করা হয়নি। সর্বশেষ তার মোট ৮টি ওয়েবসাইট নিজেদের অফিসিয়াল পেজে প্রকাশ করেছে।

রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হজরত মোহাম্মদ (সা.)কে অবমাননা করার প্রতিবাদে এই সাইবার আক্রমণ চালানো হয়েছে। এবার তারা আরও বেশকিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইট টার্গেটে রেখেছে। পালাক্রমে সেগুলোতেও হামলা করা হবে।

আরও পড়ুন : সৌদির বিমানবন্দরে হুথিদের ভয়ঙ্কর ড্রোন হামলা

ফ্রান্সের সাইবারম্যালভেইলেন্সের সতর্কতায় বলা হয়, রবিবার সন্ধ্যায় থেকে অনেক ফরাসি ওয়েবসাইটে সাইবার হামলা চলছে। তবে হ্যাকিংয়ের শিকার ওয়েবসাইটগুলোর পরিচয় প্রকাশ করা হয়নি।

টুইটের সঙ্গে হ্যাকিংয়ের শিকার হওয়ার ওয়েবসাইটগুলোর জন্য করণীয় ও পরামর্শের একটি লেখার লিংক যুক্ত করা হয়েছে।

ফরাসি সংস্থা এই হ্যাকিংয়ের ঘটনাগুলোকে বিকৃতকরণ সাইবার অ্যাটাক বলে আখ্যায়িত করেছে। দেশটির জাতীয় তথ্য নিরাপত্তা ব্যবস্থা সংস্থার মতে, এ ধরনের হ্যাকিংয়ের কোনো একটি ওয়েবপেজে পুরনো তথ্য মুছে ফেলা বা তাতে নতুন কিছু যুক্ত করা হয় কোনো দাবি তুলে ধরে।

আরও পড়ুন : মাথা নোয়াল ফ্রান্স, আরব দেশগুলোকে পণ্য বয়কট বন্ধের আর্জি

ফরাসি মিডিয়ার খবরে বলা হয়, সাইবার হামলার ঘটনায় সরকার অবিলম্বে আক্রান্ত কম্পিউটার বন্ধ এবং প্রমাণাদি ও হার্ড ড্রাইভ রেখে দেওয়ার জন্য, যাতে তদন্ত কাজে লাগে। স্থানীয় পুলিশ স্টেশনে অভিযোগ দায়ের করারও আহ্বান জানানো হয়েছে।

এ ধরনের সাইবার হামলায় জড়িতদের দুই থেকে সাত বছরের কারাদণ্ড ও ৬০ হাজার থেকে ৩ লাখ ইউরো পর্যন্ত জরিমানার শাস্তি রয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড