• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রকে ছেড়ে প্রকাশ্যে ইরানের পক্ষ নিল পাকিস্তান

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ অক্টোবর ২০২০, ১৫:১৩
যুক্তরাষ্ট্রকে ছেড়ে প্রকাশ্যে ইরানের পক্ষ নিল পাকিস্তান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : দ্য ডন)

যুক্তরাষ্ট্রকে ছেড়ে প্রকাশ্যে ইসলামি প্রজাতন্ত্র ইরানের পক্ষ নিল এশিয়ার মুসলিম রাষ্ট্র পাকিস্তান। ইমরান খানের সরকার এবার তেহরানের ওপর একতরফাভাবে আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) পাক পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

রাজধানী ইসলামাবাদে সংবাদ সম্মেলনের মাধ্যমে মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী বলেন, পাকিস্তান সরকার শুরু থেকেই ইরানের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞার পাশাপাশি তেহরানের বিরুদ্ধে স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালুর মার্কিন প্রচেষ্টার বিরোধী।

তিনি বিষয়টি নিয়ে ইরানের সঙ্গে গঠনমূলক আচরণ করার জন্য পরমাণু সমঝোতা স্বাক্ষরকারী দেশগুলোর প্রতি আহ্বান জানান।

ইরানের আন্তর্জাতিক পরমাণু সমঝোতার প্রতি ইসলামাবাদের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করে জাহিদ হাফিজ চৌধুরী বলেন, নিষেধাজ্ঞা ও বলপ্রয়োগে কোনো ফল পাওয়া যায় না। এর পরিবর্তে বরং ইরানের সঙ্গে গঠনমূলক আচরণ করতে হবে।

আরও পড়ুন : মিয়ানমারকে দেওয়া ভারতীয় সাবমেরিনটি ‘৩২ বছরের পুরোনো’!

উল্লেখ্য, ২০১৫ সালে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠী ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা সই করলেও ২০১৮ সালের মে মাসে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে তার দেশকে এই সমঝোতা থেকে বের করে নেন।

এরপর ওয়াশিংটন তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের প্রক্রিয়া শুরু করে যা এখন পর্যন্ত চলছে। এরমধ্যে সম্প্রতি ইরানের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে স্ন্যাপব্যাক ম্যাকানিজম চালু করার চেষ্টা করে ওয়াশিংটন।

আরও পড়ুন : ইরানে আঘাত হানল আর্মেনিয়ার ১০টি বিধ্বংসী ক্ষেপণাস্ত্র

বিতর্কিত ওই ম্যাকানিজম চালু করা সম্ভব হলে ইরানের ওপর জাতিসংঘের সব নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে পুনর্বহাল হবে। কিন্তু আমেরিকার এই আইন লঙ্ঘনকারী পদক্ষেপের বিরোধিতা করেছে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি পাঁচ দেশসহ বিশ্বের প্রায় সব দেশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড