• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাক থেকে দূতাবাস সরাচ্ছে রকেট হামলায় দিশেহারা যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ সেপ্টেম্বর ২০২০, ১১:০৬
ইরাক থেকে দূতাবাস সরাচ্ছে রকেট হামলায় দিশেহারা যুক্তরাষ্ট্র
ক্ষেপণাস্ত্র হামলা চালান হচ্ছে (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের রাজধানী বাগদাদে অবস্থিত নিজেদের দূতাবাসে রকেট হামলা ঠেকাতে না পারলে দূতাবাস বন্ধ করে দেওয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ ও প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমির সঙ্গে এক ফোনালাপে বিষয়টি নিশ্চিত করেন।

দেশটির একজন সরকারি কর্মকর্তার বরাতে মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, ইরাকের সুরক্ষিত গ্রিন জোনে থাকা মার্কিন দূতাবাসে হামলার জন্য ইরানকে দোষারোপ করা হয়।

পম্পেও বলেছেন, ইরান সমর্থিত সন্ত্রাসী গোষ্ঠীগুলো দূতাবাসে হামলা চালাচ্ছে। এটা শুধু আমাদের জন্যই নয়, ইরাক সরকারের জন্যও বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া হুমকির মুখে রয়েছে অন্যান্য দেশের দূতাবাসগুলো।

আরও পড়ুন : আজারবাইজানের ভূখণ্ড ছাড়তে আর্মেনিয়াকে হুঁশিয়ারি এরদোগানের

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ কোনো দেশের দূতাবাসের ওপর হামলার নিন্দা জানিয়েছেন। তিনি ইরাকে নিজেদের দূতাবাস অফিসেও হামলার নিন্দা জানিয়ে এ ধরনের হামলা বন্ধ হওয়া উচিত বলে মন্তব্য করেন।

ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনে বিভিন্ন দেশের দূতাবাস রয়েছে। রয়েছে যুক্তরাষ্ট্রের বেশ কিছু গুরুত্বপূর্ণ অফিস। এসব দূতাবাস ও অফিসে মাঝে মাঝেই রকেট হামলা চালানো হয়।

আরও পড়ুন : ইরানে আঘাত হানল আর্মেনিয়া-আজারবাইজানের বিধ্বংসী মর্টার

বিভিন্ন গোষ্ঠী দাবি করে আসছে, তারা ইরাকের অভ্যন্তরীণ প্রশ্নে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ বন্ধ ও ইরাক থেকে তাদের সেনা প্রত্যাহারে বাধ্য করতে এসব হামলা চালাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড