• বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে করোনায় ২০ লাখ লোকের মৃত্যুর আশঙ্কা

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৫
বিশ্বে করোনায় ২০ লাখ লোকের মৃত্যুর আশঙ্কা
করোনা ভাইরাসে আক্রান্তকে নিয়ে যাচ্ছেন চিকিৎসকরা (ছবি : প্রতীকী)

প্রাণঘাতী করোনা ভাইরাসের কার্যকর টিকা সহজলভ্য হওয়ার আগেই বিশ্বব্যাপী এ ভাইরাসে ২০ লাখ মানুষের মৃত্যু হতে পারে। সম্প্রতি এমন আশঙ্কার কথা জানিয়েছে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যদিও সংস্থাটির জরুরি কার্যক্রম বিষয়ক প্রধান মাইক রায়ান বলেছেন, আন্তর্জাতিকভাবে পদক্ষেপ নেওয়া না হলে এ সংখ্যা আরও বেশি হতে পারে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি নিউজ।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) মাইক রায়ান বলেন, আমরা দেখতে পাচ্ছি বিশাল অঞ্চলজুড়ে উদ্বেগজনক মাত্রায় সংক্রমণ বাড়ছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

আরও পড়ুন : বিশ্বে করোনায় মৃত্যু ৯ লাখ ৯৮ হাজার ছাড়িয়েছে

আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ এখনও দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে লণ্ডভণ্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানে আবারও নতুন করে রোগটির প্রাদুর্ভাব পরিলক্ষিত হচ্ছে। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে।

আরও পড়ুন : অবশেষে এরদোগানের কাছেই মাথা নোয়াল গ্রিস

ওয়ার্ল্ডো মিটারসের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে মোট মৃত্যু হয়েছে ২ লাখ ৯ হাজার ১৭৭ জন। এমনকি আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ ৭২ লাখ ৮৭ হাজার ৫৬১ জন। তাছাড়া রবিবার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল ৯টা পর্যন্ত বিশ্বব্যাপী মোট আক্রান্তের সংখ্যা তিন কোটি ৩০ লাখ ৫৫ হাজার ৩৭ জন এবং মৃত্যু হয়েছে ৯ লাখ ৯৮ হাজার ৭২১ জনের।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড