• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবশেষে ইসরায়েলের সঙ্গে চুক্তির টেবিলে সুদানও!

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২০, ১৪:৪৭
অবশেষে ইসরায়েলের সঙ্গে চুক্তির টেবিলে সুদানও!
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

আন্তর্জাতিক ও আঞ্চলিক সমস্ত সমীকরণ কষে রাজনীতি বিশ্লেষকরা আগেই বলেছিলেন আরব আমিরাত ও বাহরাইনের পর তৃতীয় মুসলিম দেশ হিসেবে সুদান খুব দ্রুতই ইহুদিবাদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে আলোচনার টেবিলে বসতে যাচ্ছে।

বিশ্লেষকদের ভবিষ্যতবাণী হয়তো সত্য হতেই চলেছে! কারণ সোমবার (২১ সেপ্টেম্বর) সুদানের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল যুক্তরাষ্ট্র ও আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য সংযুক্ত আরব আমিরাতে পৌঁছেছেন। খবর আল-জাজিরার।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, এই সফরে সুদান সরকার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকরণের বিষয়ের পাশাপাশি দেশটির অর্থনৈতিক অবস্থা শক্তিশালীকরণে যুক্তরাষ্ট্র ও আবুধাবির সাহায্য চাইবে।

সুদানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সুনা জানিয়েছে, সুদানের সার্বভৌম পরিষদের প্রধান জেনারেল আবদেল ফাতা আল বোরহানের নেতৃত্বে একটি দল ‘সুদান সম্পর্কিত সকল আঞ্চলিক বিষয়’ নিয়ে আলোচনা করার জন্য আরব আমিরাতে গেছেন।

আরও পড়ুন : সিরিয়া থেকে তেল চুরি করছে মার্কিন সেনারা!

যেখানে সোমবার সুদানের বিচার বিভাগীয় মন্ত্রী নাসের ইদ্দেন আবদেল বারির সঙ্গে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের আলোচনা হবে। আলোচনায় সুদানকে ‘সন্ত্রাসবাদের মদদদাতার’ তালিকা থেকে বাদ দিতে আহ্বান জানানো হবে।

আরও পড়ুন : চীনে আক্রমণের হুঁশিয়ারি দিয়ে সীমান্তে উড়ছে ভারতের রাফালে যুদ্ধবিমান

এক্সিয়স ওয়েবসাইট বলছে, ইসরায়েলের সঙ্গে সুদানের সম্পর্ক স্বাভাবিকরণের বিষয়ে সোমবার যুক্তরাষ্ট্র ও আরব আমিরাতের কর্মকর্তাদের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ আলোচনায় বসবে সুদানের কর্তাব্যক্তিরা। যেখানে দেশটির অভ্যন্তরীণ সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্র সরকারের কাছে তারা তিন বিলিয়ন মার্কিন ডলার সাহায্যে চাইবে।

আরও পড়ুন : মার্কিন বাহিনীর সঙ্গে বন্দি বিনিময়ে প্রস্তুত ইরান

এছাড়া পরবর্তী তিন বছর সুদানকে অর্থনৈতিকভাবে সাহায্যের জন্য যুক্তরাষ্ট্র ও আরব আমিরাতকে অঙ্গীকারের আহ্বান জানাবে দেশটি। আর এসবের বিনিময়ে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকরণের চুক্তিতে বসতে পারে সুদান।

আরও পড়ুন : মার্কিন মুলুকেই টিকটকের রাজকীয় চুক্তি! সুর পালটালেন ট্রাম্প

এর আগে গেল ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউজে মধ্যপ্রাচ্যের সৌদি বলয়ের দেশ বাহরাইন ও আরব আমিরাতের সঙ্গে চুক্তি সই করে ইসরায়েল। চুক্তি স্বাক্ষরের কয়েকদিন পরেই প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন খুব শিগগির আরও মুসলিম দেশ ইসরায়েলের সঙ্গে আলোচনা টেবিলে বসতে যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড