• বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে আক্রমণের হুঁশিয়ারি দিয়ে সীমান্তে উড়ছে ভারতের রাফালে যুদ্ধবিমান

  আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২০, ১৩:৪৫
চীনে আক্রমণের হুঁশিয়ারি দিয়ে সীমান্তে উড়ছে ভারতের রাফালে যুদ্ধবিমান
ভারতের রাফালে যুদ্ধবিমান (ছবি : প্রতীকী)

সীমান্তে এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে প্রতিবেশী রাষ্ট্র ভারতের বিদ্যমান উত্তেজনা প্রায় পাঁচ মাস ধরে বিরাজ করছে। কমান্ডার পর্যায়ে বেশ কয়েকটি বৈঠকের পরও পরিস্থিতির তেমন কোনো উন্নতি হয়নি। বরং উভয় পক্ষ একে অপরকে হুমকি-ধমকি দিয়েছে। ইতোমধ্যে চীনে আক্রমণের হুঁশিয়ারি দিয়ে ভারতীয় বায়ুসেনারা রাফালে যুদ্ধবিমানকে উড়ান দিয়েছে লাদাখের আকাশে।

জানা গেছে, রবিবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যার পর আম্বালা এয়ারবেস থেকে লাদাখের উদ্দেশ্যে রওনা দেয় রাফালে যুদ্ধবিমান। লাদাখে পরিস্থিতির ওপর নজর রাখতেই রাফালেকে কাজে লাগানো হয়েছিল বলে মনে করা হচ্ছে।

এমনকি সোমবার (২১ সেপ্টেম্বর) সকালেও লাদাখ ও লেহর আকাশে উড়তে দেখা যায় রাফালে যুদ্ধবিমানকে। এর ফলে স্পষ্ট, সীমান্তে একদিকে যেমন মোতায়েন সেনারা সজাগ রয়েছে, তেমনই বিমানবাহিনীও নজর রাখছে চীনের ওপর।

আরও পড়ুন : মার্কিন মুলুকেই টিকটকের রাজকীয় চুক্তি! সুর পালটালেন ট্রাম্প

এর আগে মিগ-২১, তেজসসহ একাধিক যুদ্ধবিমান দিয়ে আকাশ থেকে লাদাখের পরিস্থিতির দিকে নজরদারি চালিয়েছে ভারত। তবে এবার ময়দানে রাফালে জেটও। অর্থাৎ বিমানবাহিনীতে আনুষ্ঠানিকভাবে যোগদানের দুই সপ্তাহের মধ্যেই এই যুদ্ধ বিমানকে অ্যাক্টিভভাবে কাজে লাগানো হচ্ছে। ১০ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে ভারতীয় বিমানবাহিনীতে যোগ দিয়েছিল রাফালে ফাইটার জেট।

আরও পড়ুন : মার্কিন বাহিনীর সঙ্গে বন্দি বিনিময়ে প্রস্তুত ইরান

যদিও এই সব যুদ্ধবিমান ছাড়াও অ্যাপাচে হেলিকপ্টার এবং চিনুক হেলিকপ্টারগুলোও সেনাবাহিনীকে নানা দরকারি জিনিস পৌঁছে দিতে এই মুহূর্তে সহায়তা করছে এবং সীমান্তে কড়া নজর রাখছে ভারতীয় বাহিনী। চীনের যে কোনো ভুল পদক্ষেপের উত্তর যে ভারত দেবে, সে কথা আর বলার অপেক্ষা নেই।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড