• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনের পরমাণু অস্ত্র নিয়ে ভারতকে ভয়ঙ্কর তথ্য দিল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

০২ সেপ্টেম্বর ২০২০, ১০:০২
চীনের পরমাণু অস্ত্র নিয়ে ভারতকে ভয়ঙ্কর তথ্য দিল যুক্তরাষ্ট্র
হামলার জন্য প্রস্তুত ক্ষেপণাস্ত্র (ছবি : প্রতীকী)

এশিয়ার পরাশক্তি চীনের কাছে বর্তমানে ২০০ এর কিছু কম পরমাণু অস্ত্র রয়েছে। যদিও আগামী এক দশকের মধ্যে চীন তার পরমাণু অস্ত্র দ্বিগুণ করবে বলে দাবি যুক্তরাষ্ট্রের। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) চীনের সামরিক শক্তি সম্পর্কে প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করছে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন।

ভারত সরকারের জন্য প্রতিবেদনটিতে বলা হয়, চীন তার পরমাণু অস্ত্র আধুনিকায়ন করছে এবং বাড়াচ্ছে। সে ক্ষেত্রে আগামী এক দশকের মধ্যে চীনের পরমাণু ওয়ারহেডের সংখ্যা বর্তমান সংখ্যার চেয়ে অন্তত দ্বিগুণ হবে।

পেন্টাগনের প্রতিবেদনটিতে আরও বলা হয়, আগামী পাঁচ বছরের মধ্যে চীন সরকার আন্তঃ মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সংখ্যা অনেক বেশি বাড়াবে যা আমেরিকার জন্য উল্লেখযোগ্য মাত্রায় হুমকি হয়ে দেখা দেবে। এসব ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম বলে প্রতিবেদনে দাবি করা হয়।

আরও পড়ুন : ইহুদিদের বন্ধু বানিয়ে মুসলিমদের সঙ্গে প্রতারণা করল আমিরাত : ইরান

পেন্টাগন বলছে, চীন এরই মধ্যে জাহাজ নির্মাণ, ভূমি-ভিত্তিক কনভেনশনাল ব্যালিস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র ও সমন্বিত বিমান প্রতিরক্ষা ব্যবস্থাসহ সামরিক সরঞ্জামাদি আধুনিকায়নের ক্ষেত্রে আমেরিকার সমকক্ষ হয়েছে অথবা কোনো কোনো ক্ষেত্রে আমেরিকাকে ছাড়িয়ে গেছে।

আরও পড়ুন : ভয়ঙ্কর বিস্ফোরণে কাঁপল লিবিয়া

অস্ত্র নিয়ন্ত্রণ এসোসিয়েশনের নিরস্ত্রীকরণ এবং ঝুঁকি হ্রাসকরণ বিভাগের মহাপরিচালক কিংস্টন রিফ পেন্টাগনের প্রতিবেদন সম্পর্কে বলেছেন, গুরুত্বপূর্ণ এই প্রতিবেদনে চীনের পরমাণু অস্ত্র সম্পর্কে যা বলা হয়েছে তা যদি সত্য হয় তাহলেও রাশিয়া এবং আমেরিকা চীনের চেয়ে তখনো পরমাণু অস্ত্রের দিক দিয়ে অনেক বেশি ক্ষমতাধর থাকবে।

আরও পড়ুন : ইউরোপের হুমকির পরও সমুদ্রে অভিযান তুরস্কের

তিনি বলেছিলেন, চীনের পরমাণু অস্ত্র সম্পর্কে অতিমাত্রায় উদ্বেগ প্রকাশ করে মার্কিন অস্ত্র প্রতিযোগিতা থেকে দৃষ্টি সরিয়ে দেওয়া যাবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড