• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে আক্রমণ চালাতে ভিয়েতনামকে বিপজ্জনক ক্ষেপণাস্ত্র দিচ্ছে ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ আগস্ট ২০২০, ১২:০৫
চীনে আক্রমণ চালাতে ভিয়েতনামকে বিপজ্জনক ক্ষেপণাস্ত্র দিচ্ছে ভারত
ভারতের সবচেয়ে বিপজ্জনক ক্ষেপণাস্ত্র 'ব্রাহ্মস' (ছবি : প্রতীকী)

এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে প্রতিবেশী রাষ্ট্র ভারত ও ভিয়েতনামের সম্পর্ক মোটেও ভালো নয়। এমন অবস্থার সুযোগে নিজেদের সবচেয়ে বিপজ্জনক ক্ষেপণাস্ত্রকে ভিয়েতনামের কাছে বিক্রি করতে যাচ্ছে মোদী সরকার। যদিও এ ক্ষেত্রে রাশিয়ার অনুমতিও প্রয়োজন। কেননা রাশিয়া এবং ভারত একত্রে শক্তিশালী এই ক্ষেপণাস্ত্র তৈরি করেছে।

বর্তমানে রুশ কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি পাওয়ায় ভারত থেকে এই ক্ষেপণাস্ত্র ক্রয়ে আর কোনো বাধা রইল না ভিয়েতনামের।

বিশ্লেষকদের মতে, যদি ভারতের এই দুর্দান্ত মিসাইল ভিয়েতনামে মোতায়েন হয়, তাহলে নিঃসন্দেহে দক্ষিণ চীন সাগরে কিছুটা হলেও সতর্ক অবস্থানে থাকবে চীন।

ভারতের কাছে চাওয়া ভিয়েতনামের এই মিসাইলটি আসলে 'ব্রাহ্মস'। সম্প্রতি রাশিয়া এই মিসাইলটিকে তৃতীয় কোনো দেশকে দেওয়ার অনুমতি দিয়েছে।

ব্রাহ্মস মিসাইল প্রোজেক্টে রাশিয়াও ৫০ শতাংশ অংশীদার ছিল, সুতরাং এই ক্ষেপণাস্ত্র রফতানির জন্য রাশিয়ার অনুমতি প্রয়োজন ছিল। এমন সময়ে এই অনুমতি এসেছে, যখন ভিয়েতনাম ব্রাহ্মস কেনার ব্যাপার আগ্রহ প্রকাশ করছে।

আরও পড়ুন : সামরিক সংঘাত বাড়াতে চীন-মার্কিন বাকযুদ্ধ শুরু

ভিয়েতনাম ভারতের থেকে ব্রাহ্মস ও আকাশ এয়ার ডিফেন্স মিসাইল নিতে চাইছে। যদি শেষ পর্যন্ত চুক্তি হয়, তবে ভিয়েতনাম এই দুটি মিসাইলকে সুরক্ষার জন্য নিজের দেশে মোতায়েন করবে। এর ফলে চীনা ভয় থেকে ভিয়েতনাম কিছুটা মুক্ত হবে। এছাড়াও ভিয়েতনামের সঙ্গে ভারতের সম্পর্ক আরও জোরদার হবে।

আরও পড়ুন : হিজবুল্লাহর ঘাঁটিতে ইসরায়েলের ভয়াবহ বিমান হামলা

এর আগে ২০১৮ সালে ভারতের তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণও বলেছিলেন, বিশ্বের অনেক দেশই ভারতীয় ক্ষেপণাস্ত্র কিনতে ইচ্ছুক। যদিও তখনও এই তালিকায় ভিয়েতনামের নাম ছিল। নির্মলা সীতারমণ আরও জানিয়েছিলেন, মোদী সরকারও এই মিসাইল মিত্র দেশগুলোর কাছে বিক্রি করতে আগ্রহী।

আরও পড়ুন : ইসরায়েলের সঙ্গে সম্পর্ক চায় না সুদান-বাহরাইন, ব্যর্থ যুক্তরাষ্ট্র

অন্যদিকে এর আগে চীনও ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান, মিয়ানমার প্রভৃতি দেশে বহু ধরণের সংবেদনশীল অস্ত্র রপ্তানি করেছে, যা কিনা এক সময় ভারতের চিন্তা বাড়িয়েছিল।

সূত্র : কলকাতা/২৪

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড