• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক চায় না সুদান-বাহরাইন, ব্যর্থ যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ আগস্ট ২০২০, ০৯:১২
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক চায় না সুদান-বাহরাইন, ব্যর্থ যুক্তরাষ্ট্র
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

মধ্যপ্রাচ্যে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়ে বাহরাইন প্রতিশ্রুতিবদ্ধ থাকার কথা সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে সাফ জানিয়ে দিয়েছেন উপসাগরীয় দেশটির বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা। বুধবার (২৬ আগস্ট) দুই নেতার মধ্যে অনুষ্ঠিত বৈঠকের পর স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বিষয়টি নিশ্চিত করেছে।

প্রতিবেদনে বলা হয়, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ছাড়া ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা আর কোনো অর্থ বহন করবে না। এর আগে গত মঙ্গলবার (২৫ আগস্ট) সুদানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদাকও পম্পেওকে জানিয়ে দেন, ইসরায়েলের সাথে শান্তি প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার তাদের সরকারের নেই।

১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্ডানের পর তৃতীয় আরব রাষ্ট্র হিসেবে গত ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত। মূলত এর পরপরই ইসরায়েল ও মার্কিন কর্মকর্তারা প্রকাশ্যেই বলতে শুরু করেন, অচিরেই আরও কয়েকটি আরব রাষ্ট্র একই পথ অনুসরণ করবে।

আর এতে রাজি করাতে মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার কয়েকটি দেশে পাঁচ দিনের সফরে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। সফরের শুরুতেই ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে সাক্ষাতের পর গত মঙ্গলবার সুদান পৌঁছান তিনি।

আরও পড়ুন : হিজবুল্লাহর ঘাঁটিতে ইসরায়েলের ভয়াবহ বিমান হামলা

সুদানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদাক জানিয়েছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার তার সরকারের নেই। খার্তুম সফরে যাওয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে এ কথা জানিয়ে দিয়েছেন তিনি। দুই নেতার এক বৈঠকের পর সুদানের প্রধানমন্ত্রীর এক মুখপাত্র বলেছেন, কেবলমাত্র সরকারের অন্তর্বর্তী সময় পার হলেই এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে খার্তুম।

আরও পড়ুন : সামরিক সংঘাত বাড়াতে চীন-মার্কিন বাকযুদ্ধ শুরু

উল্লেখ্য, স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা না করলেও ১৯৯০-এর দশক থেকেই ইসরায়েলের সঙ্গে নানাভাবে যোগাযোগ বজায় রেখেছে বাহরাইন। প্রথম আরব দেশ হিসেবে আমিরাত-ইসরায়েল চুক্তিকে স্বাগত জানায় তারা। ফলে অনেক পর্যবেক্ষকই মনে করতে থাকেন আমিরাতকে অনুসরণ করবে মানামা।

আরও পড়ুন : উত্তেজনা বাড়িয়ে ভূমধ্যসাগরে তুরস্ক-যুক্তরাষ্ট্রের সামরিক মহড়া

এ দিকে অন্য অনেক উপসাগরীয় দেশের মতো বাহরাইন ও ইসরায়েলের সাধারণ শত্রু ইরান। মানামার অভিযোগ, বাহরাইনের শিয়া জনগোষ্ঠীকে শাসক সুন্নি আল খলিফা রাজবংশের বিরুদ্ধে উসকে দিচ্ছে ইরান।

সূত্র : আল-জাজিরা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড