• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

উত্তেজনা বাড়িয়ে ভূমধ্যসাগরে তুরস্ক-যুক্তরাষ্ট্রের সামরিক মহড়া

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ আগস্ট ২০২০, ০৮:৩০
উত্তেজনা বাড়িয়ে ভূমধ্যসাগরে তুরস্ক-যুক্তরাষ্ট্রের সামরিক মহড়া
সামরিক মহড়া চালানো হচ্ছে (ছবি : রয়টার্স)

ভূমধ্যসাগরের পূর্বাঞ্চলে যৌথ সামরিক মহড়া চালিয়েছে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ক ও মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার (২৬ আগস্ট) অঞ্চলটিতে ফ্রান্স ও গ্রিসের যৌথ মহড়া চালানোর পরপরই পাল্টা এ পদক্ষেপ নেয় আঙ্কারা ও ওয়াশিংটন।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়। এক প্রতিবেদনে খবরটি জানিয়েছে সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

টুইটারে দেওয়া পোস্টে তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তুরস্কের ফ্রিগেটস টিসিজি বারবারোস এবং টিসিজি বুর্গাজাদা পূর্ব ভূমধ্যসাগরে আমেরিকান ডেস্ট্রয়ার ইউএসএস উইনস্টন এস চার্চিলকে সঙ্গে নিয়ে যৌথ নৌ অনুশীলন চালিয়েছে।

মহড়াকালীন তিনটি যুদ্ধজাহাজের ছবিও প্রকাশ করেছে আঙ্কারা। যার মধ্যে দুটি ছিল তুর্কি পতাকাবাহী। অন্যটিতে তুরস্ক ও যুক্তরাষ্ট্র উভয় দেশের পতাকা উড়ছিল।

এ দিকে গুরুত্বপূর্ণ এই মহড়ার দিনই পূর্ব ভূমধ্যসাগর পরিস্থিতি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবারের সেই ফোনালাপে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক পরিস্থিতি নিয়েও কথা বলেন দুই নেতা।

আরও পড়ুন : স্যাটেলাইটে ধরা পড়ল কিমের রহস্যময় সাবমেরিন!

২০২০ সালের ২৪ আগস্ট এক ঘোষণায় তুরস্ক জানায়, ভূমধ্যসাগরের বিরোধপূর্ণ সমুদ্র সীমায় তাদের গবেষণা জাহাজ অরুচ রেইসের অনুসন্ধানের সময় ২৭ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। এই অনুসন্ধানকে বেআইনি হিসেবে আখ্যায়িত করে গ্রিস।

মূলত এর জেরেই পাল্টাপাল্টি মহড়ার ঘোষণা দেয় তুরস্ক ও গ্রিস। উদ্ভূত পরিস্থিতিতে আঙ্কারা ও এথেন্স সফর করেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস। এমন পরিস্থিতিতে বিষয়টি নিয়ে এরদোগানের সঙ্গে কথা বলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

আরও পড়ুন : মার্কিন নিষেধাজ্ঞার পর ইরানের অস্ত্র নির্মাণকারী দেশে পরিণত হওয়ার গল্প

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির খবরে বলা হয়, ফোনালাপে এরদোগান ট্রাম্পকে মনে করিয়ে দেন, পূর্ব ভূমধ্যসাগরে তুরস্ক কোনো ধরনের অস্থিরতা তৈরি করছে না।

এরদোগানের ভাষায়, তুরস্ক জোরালোভাবে এটা প্রমাণ করেছে যে, তারা উত্তেজনা কমাতে আগ্রহী। এ ইস্যুতে আঙ্কারা সংলাপে বসতেও প্রস্তুত রয়েছে।

২৬ আগস্ট একাদশ শতকে বাইজেন্টাইন সাম্রাজ্যের বিরুদ্ধে সেলজাক তুর্কিদের বিজয় স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানেও পূর্ব ভূমধ্যসাগরে গ্রিসের সঙ্গে বিরোধ নিয়ে কথা বলেন এরদোগান।

আরও পড়ুন : হামাসের আক্রমণ থামাতে এবার কাতারের পথে ইসরায়েলি কমান্ডার

এ সময় তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, পূর্ব ভূমধ্যসাগরে কোনও ছাড় দেবে না তুরস্ক। কৃষ্ণ সাগর, আজিয়ান সাগর ও ভূমধ্যসাগরে নিজেদের অধিকার বজায় রাখতে আঙ্কারা সম্ভাব্য সবকিছু করতে প্রতিশ্রুতিবদ্ধ।

প্রতিবেশী দেশগুলোর উদ্দেশে তুর্কি প্রেসিডেন্ট বলেছিলেন, এসব বিষয়ে কোনো ভুল সিদ্ধান্ত নিলে তা তাদের ধ্বংস ডেকে আনবে। আমরা অন্য কারও অঞ্চল, সার্বভৌমত্ব ও স্বার্থের দিকে নজর দিচ্ছি না। কিন্তু যেগুলো আমাদের সেগুলোতে কোনো প্রকার ছাড় দেওয়া হবে না।

আরও পড়ুন : লেবাননে ফসফরাস বোমা হামলা চালাল ইসরায়েল

উল্লেখ্য, গত কয়েক বছর ধরেই সমুদ্র এলাকায় তেল ও গ্যাসের মজুত অনুসন্ধান জোরদার করেছে তুরস্ক। ২০২০ সালের ২১ আগস্ট কৃষ্ণসাগরে প্রাকৃতিক গ্যাসের বিশাল মজুতের সন্ধান পাওয়ার ঘোষণা দেয় আঙ্কারা। ওই মজুত পাওয়ার পর অনুসন্ধান কাজে আরও গতি আনে তুরস্ক। এ নিয়ে দেশটির সঙ্গে বিরোধে জড়িয়ে পড়ে প্রতিবেশী গ্রিস। উদ্ভূত পরিস্থিতিতে দুই দেশের প্রতি সংলাপের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও জার্মানি।

সূত্র : আনাদোলু এজেন্সি, রয়টার্স

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড