• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হামাসের আক্রমণ থামাতে এবার কাতারের পথে ইসরায়েলি কমান্ডার

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ আগস্ট ২০২০, ১৪:২০
হামাসের আক্রমণ থামাতে এবার কাতারের পথে ইসরায়েলি কমান্ডার
হামাসের শক্তিশালী ক্ষেপণাস্ত্র (ছবি : প্রতীকী)

মধ্যপ্রাচ্যের দখলদার রাষ্ট্র ইসরায়েলের সাউদার্ন কমান্ডের কমান্ডার মেজর জেনারেল হারজি হালেভি আচমকা কাতার সফর করেছেন। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকাভিত্তিক ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের সঙ্গে যখন ইহুদি রাষ্ট্রটির প্রচণ্ড সামরিক উত্তেজনা চলছে তখনই সফরটি অনুষ্ঠিত হলো।

লন্ডনভিত্তিক আশ শারকুল আওসাত পত্রিকায় জানিয়েছে, যুদ্ধবিরতি অথবা চুক্তির ব্যাপারে আলোচনার জন্য জেনারেল হালেভি সোমবার (২৪ আগস্ট) দোহায় উড়ে যান। সফরে হালেভির সঙ্গে বেশ কয়েকজন সামরিক কর্মকর্তা, ইসরায়েলের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা শিনবেথ ও মোসাদের কর্মকর্তারাও রয়েছেন।

ইসরায়েল হানিয়া এবং সালেহ আল-আরুরিসহ হামাসের কয়েকজন শীর্ষ নেতা কাতারে বসবাস করেন।

তেল আবিবের গোয়েন্দা সূত্রের বরাতে আশ শারকুল আওসাত পত্রিকা জানিয়েছে, ইসরায়েল প্রতিনিধিদল হামাস নেতা ইসরায়েল হানিয়া এবং সালেহ আল-আরুরির সঙ্গে চুক্তি অথবা যুদ্ধবিরতির বিষয় নিয়ে আলোচনা করতে দোহা যান।

আরও পড়ুন : মুসলমানরাই আমিরাতকে বিশ্বাসঘাতকতার শাস্তি দেবে বলছে ইরান

পত্রিকার খবরে বলা হয়, যদিও যুদ্ধবিরতির ব্যাপারে মিশর চেষ্টা চালাচ্ছে তবে ইসরায়েল চায় মধ্যস্থতার ব্যাপারে দোহা বৃহত্তর ভূমিকা পালন করুক।

পত্রিকার খবর অনুযায়ী, হামাস নেতাদেরকে হত্যার ব্যাপারে তেল আবিব যে হুমকি দিয়েছে তাকে গুরুত্ব সহকারে নিয়েছে হামাস। ফিলিস্তিনের এ প্রতিরোধ আন্দোলন গত শুক্রবার (২১ আগস্ট) ইসরায়েলকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, যে কোনো আগ্রাসনের জন্য তেল আবিবকে চড়া মূল্য দিতে হবে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্র-ইসরায়েলকে পরমাণু অস্ত্র নিয়ে না খেলার হুঁশিয়ারি ইরানের

গত কিছুদিন ধরে ইহুদিবাদী ইসরায়েল প্রায় নিয়মিতভাবে গাজার ওপর হামলা চালিয়ে আসছে। অবরুদ্ধ গাজা উপত্যকাকে সহযোগিতার ব্যাপারে কাতার হচ্ছে অন্যতম প্রধান অর্থদাতা দেশ।

সূত্র : পার্সটুডে

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড