• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনকে দমাতে বিশেষ ড্রোন হাতে মাঠে ভারতীয় সেনারা

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ জুলাই ২০২০, ১৩:০৭
চীনকে দমাতে বিশেষ ড্রোন হাতে মাঠে ভারতীয় সেনারা
বিশেষ ড্রোনের সাহায্যে সীমান্তে নজরদারি করছে ভারতীয় সেনারা (ছবি : এনডিটিভি)

উত্তেজনাপূর্ণ লাদাখ সীমান্তে নজরদারির জন্য ভারতীয় সেনাবাহিনীর হাতে এখন বিশেষ ড্রোন ‘ভারত’। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশন বা ডিআরডিও সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ড্রোনটি বানিয়েছে। উঁচু পাহাড়ে ঘেরা এলাকায় নজরদারির জন্য বিশেষভাবে তৈরি এই ড্রোন লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর নজরদারির কাজ করবে। বিশ্বের সবচেয়ে হালকা ও সহজে এক স্থান থেকে অন্য স্থানে যেতে সক্ষম ড্রোনগুলোর মধ্যে অন্যতম ‘ভারত’।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, লাদাখের বর্তমান পরিস্থিতি বিচার করে ভারতীয় সেনাদের এমনই একটি ড্রোন প্রয়োজন ছিল, যা খুব সহজে নিখুঁতভাবে নজরদারির কাজ চালাতে পারে। ‘ভারত’ নামে এই ড্রোন সেই কাজটাই করবে বলে প্রতিরক্ষা সূত্র জানিয়েছে। ভারত সিরিজের ড্রোনগুলো চণ্ডীগড়ের একটি পরীক্ষাগারে তৈরি করেছে ডিআরডিও।

সূত্র জানায়, আকারে অনেক ছোট কিন্তু অত্যন্ত শক্তিশালী এই ড্রোন স্বয়ংক্রিয়ভাবে যে কোনো এলাকায় নিখুঁতভাবে কাজ করতে সক্ষম। এর বায়োমেট্রিক ডিজাইন এবং অ্যাডভানস রিলিজ টেকনোলজি নজরদারি চালানোর কাজে যথোপযুক্ত।

এই ড্রোনের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বন্ধু এবং শত্রুর মধ্যে পার্থক্য করতে সক্ষম। শত্রুকে চিনে নিয়ে সেই হিসেবে পরের পদক্ষেপ ঠিক করতে পারে এই ড্রোন। যে কোনো রকম চূড়ান্ত শীতল আবহাওয়াতেও কাজ করতে সক্ষম এই ড্রোন।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দিয়ে চীনের মঙ্গল যাত্রা শুরু (ভিডিও)

নজরদারি চালানোর সময় রিয়েল টাইম ভিডিও পাঠাবে। রাতের অন্ধকারেও ছবি তুলতে সক্ষম। এমনকি গভীর জঙ্গলের মধ্যে কেউ বা কিছু লুকিয়ে থাকলেও, তাও চিহ্নিত করতে সক্ষম ‘ভারত’। ভারতীয় সেনারা এই ড্রোন হাতে পেয়ে খুশি বলে খবরে দাবি করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড