• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দক্ষিণ আফ্রিকায় কারফিউ, মদ বিক্রিতে নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০২০, ০৯:০২
দক্ষিণ আফ্রিকায় কারফিউ, মদ বিক্রিতে নিষেধাজ্ঞা
আফ্রিকান জনগণকে বাড়ি পাঠানো হচ্ছে (ছবি : আল-জাজিরা)

বিশ্বের যে চারটি দেশে এখন করোনার সংক্রমণ সবচেয়ে বেশি এর মধ্যে একটি দক্ষিণ আফ্রিকা। এরই প্রেক্ষিতে দেশটিতে ফের রাত্রিকালীন কারফিউ জারি করে সরকার নতুন করে আরও কিছু নিষেধাজ্ঞা জারি করেছে। এছাড়া নিষিদ্ধ করা হয়েছে মদ বিক্রি। সোমবার (১৩ জুলাই) থেকে এই কারফিউ কার্যকর হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, করোনা ভাইরাসের বিস্তার রোধে দক্ষিণ আফ্রিকায় এখন থেকে প্রকাশ্যে ফেস মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, মদ বিক্রি নিষিদ্ধ—চলতি বছরে দ্বিতীয়বার—করার বিষয়টি জাতীয় স্বাস্থ্যসেবা খাত থেকে মারাত্মক আকারে চাপ কমিয়ে দেবে।

দেশটির মোট করোনা সংক্রমিত মানুষের সংখ্যা আড়াই লাখ পার হওয়ার মধ্যেই ভাইরাসটির বিস্তার রোধে এসব নিষেধাজ্ঞা ফের জারি করল দক্ষিণ আফ্রিকা সরকার। এছাড়া দেশটিতে করোনায় মৃত্যুর সংখ্যা ৪ হাজার পার হয়েছে। সরকারি পূর্বাভাসে বলা হচ্ছে, চলতি বছর শেষে এই সংখ্যাটা ৫০ হাজারে গিয়ে ঠেকবে।

আফ্রিকা মহাদেশে করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশটি হলো দক্ষিণ আফ্রিকা। চলতি সপ্তাহের শুরুতে দেশটিতে একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হয়েছে। এর অর্ধেকই দেশটির গাউতেং প্রদেশ। এই প্রদেশ থেকেই দক্ষিণ আফ্রিকায় করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ায় প্রদেশটিকে করোনা সংক্রমণের কেন্দ্র বলা হচ্ছে।

আরও পড়ুন : ইরানিরা মাস্ক না পরায় ‘লজ্জিত’ খামেনি

জনগণের উদ্দেশে দেওয়া এক ভাষণে প্রেসিডেন্ট রামাফোসা স্বীকার করেছেন যে অধিকাংশ মানুষ করোনার বিস্তার রোধে পদক্ষেপ নিচ্ছেন। যদিও তিনি এও বলেছেন, এখনো এমন অনেকে আছেন যারা কোনো রকম দায়িত্ববোধ না নিয়ে অপরের সুরক্ষিত থাকার বিষয়টিকে উপেক্ষা করছেন। ফলে সংক্রমণ বাড়ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড