• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ আশ্বিন ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানিরা মাস্ক না পরায় ‘লজ্জিত’ খামেনি

  আন্তর্জাতিক ডেস্ক

১৩ জুলাই ২০২০, ০৮:৪২
ইরানিরা মাস্ক না পরায় ‘লজ্জিত’ খামেনি
ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি (ছবি : তেহরান টাইমস)

দ্বিতীয় দফায় ইরানে করোনা ভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি দেখা দিয়েছে। ফলে সরকার প্রকাশ্যে মাস্ক পরা বাধ্যতামূলক করা ছাড়াও নতুন করে কিছু নিষেধাজ্ঞা জারি করেছে। যদিও অনেকে মাস্ক না পরার বিষয়টিতে ‘লজ্জিত’ বলে জানিয়েছেন দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। খবর বিবিসি নিউজ ও সিএনএনের।

প্রতিবেদনগুলোতে বলা হয়, ইরানের সর্বোচ্চ নেতা খামেনি করোনা ভাইরাসের দ্বিতীয় দফায় সংক্রমণের ঘটনাটিকে ‘সত্যিকার অর্থে দুঃখজনক’ হিসেবে অভিহিত করে দেশের নাগরিকদের মহামারি এই ভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে যথাযথ পদক্ষেপ নেওয়া ও নিষেধাজ্ঞাগুলো মেনে চলার জন্য অনুপ্রাণিত করেছেন।

খামেনির কার্যালয় থেকে দেওয়া বিবৃতি অনুযায়ী রবিবার (১২ জুলাই) এক ভিডিও কনফারেন্সে তিনি দেশটির আইন প্রণেতাদের বলেছেন, দ্রুততম সময়ে করোনা ভাইরাসের বিস্তার রোধে সবচেয়ে ভালো পদক্ষেপগুলো মেনে দেশকে এই সংকট থেকে বের করে আনার জন্য সর্বোচ্চ চেষ্টা করা উচিত দেশের সবার।

এদিন ইরানের পার্লামেন্ট সদস্য, চেয়ারম্যান, প্রতিনিধি ও কর্মীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে অনলাইন বৈঠকে যোগ দিয়ে মাস্ক না পরার কারণে সমালোচনার পাশাপাশি করোনা ভাইরাসের পুনরুত্থান ঠেকাতে জনগণকে সহযোগিতা এবং মাস্ক পরার মতো একটি সহজ বিষয় মেনে চলার আহ্বান জানান তিনি।

ইরানে করোনা ভাইরাসের সংক্রমণ যে বাড়ছে তার প্রমাণ সম্প্রতি দেশটিতে দৈনিক সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে। রবিবারও নতুন করে আরও ১৮৪ জন মারা গেছেন বলে জানিয়েছেন ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সিমা সাদাত লারি। এ নিয়ে দেশটিতে করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৮২৯ জনে।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ব্রিফিংয়ে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে নতুন করে আরও ২ হাজার ১৮৬ জনের দেহে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট করোনা সংক্রমিত মানুষের সংখ্যা গিয়ে ঠেকেছে ২ লাখ ৫৭ হাজার ৩০৩ জনে।

আরও পড়ুন : জাপান সাগরে মার্কিন গুপ্তচর বিমানের খোঁজ পেল রাশিয়া

এর মধ্যে অবশ্য প্রায় ২ লাখ ২০ হাজার মানুষ এখন সুস্থ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড