• বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় নতুন বিপদের শঙ্কা জানালেন বিজ্ঞানীরা

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুলাই ২০২০, ১২:৪৫
করোনায় নতুন বিপদের শঙ্কা জানালেন বিজ্ঞানীরা
করোনা ভাইরাসের আলামত (ছবি : প্রতীকী)

করোনা ভাইরাস নিয়ে প্রায় প্রতিদিনই নতুন নতুন শঙ্কার কথা জানাচ্ছেন বিভিন্ন দেশের গবেষকরা। এবার এই ভাইরাস নিয়ে আরেকটি বিপদের কথা জানালেন বিজ্ঞানীরা। তারা বলছেন, করোনা আক্রান্তের ফলে মানুষের মস্তিষ্কে ব্যাপক প্রভাব ফেলতে। যার কারণে মস্তিষ্কের কর্মক্ষমতা হারানোর পাশাপাশি স্ট্রোক, স্নায়ুর ক্ষতিসহ মারাত্মক জটিলতার সৃষ্টি হতে পারে।

যদিও কোভিড-১৯ তথা করোনা ভাইরাস মানুষের শ্বাসনালী ও হৃদপিণ্ডে সংক্রমণ করে এবং সেখানেই মানুষকে কাবু করে। তবে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে এ ভাইরাস মানুষের ব্রেনেও মারাত্মক প্রভাব ফেলছে।

সম্প্রতি ৪৩ জন করোনা আক্রান্ত রোগীর ওপর গবেষণা চালিয়ে ইউনিভার্সিটি কলেজ লন্ডনের একদল গবেষক এসব তথ্য জানিয়েছেন। এর মধ্যে ৯ জনের ব্রেনে প্রদাহজনিত সমস্যা ছিল। তাদেরকে চিকিৎসা দেওয়া হলে একিউট ডিসামিনেটেড এনসেফেলোমেলাইটিস নামের নতুন রোগের উদ্ভব হয়। যেটা খুবই বিরল এবং শিশুদের ক্ষেত্রে দেখা যায়।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের চালানো গবেষণাটি ‘ব্রেন’ নামক একটি জার্নালে প্রকাশ করা হয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি তুলে ধরা হয়েছে।

মাইকেল জানদি নামের গবেষক দলের একজন বলেন, আমরা যেভাবেই দেখি, একটা মহামারি মানুষের মস্তিষ্কে বড় আকারের আঘাত হেনেছে। যেমনটা ১৯১৮ সালে ইনফ্লুয়েঞ্জা এবং ১৯২০ ও ৩০ সালে এনসেফালাইটিস ল্যাথারজিক এনেছিল।

কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটির নিউরো সায়েন্টিস্ট আদ্রিয়ান ওয়েন বলেন, আমার ভয় হলো- কোটিরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এক বছরে যদি ১০ মিলিয়নের (এক কোটির) বেশি মানুষ করোনা থেকে পরিত্রাণ পান এবং যারা হিসাবের বাইরে রয়েছেন এ ভাইরাস পরবর্তীতে তাদের দৈনন্দিন কাজে প্রভাব ফেলবে।

আরও পড়ুন : সেই বাংলাদেশিকে এখন খুঁজছে মালয়েশিয়া

গবেষক দলের আরেকজন বলেন, চিকিৎসকদের এসব বিষয়ে সতর্ক থাকতে হবে। শুরু থেকে এর চিকিৎসা দেয়া হলে রোগীদের অবস্থান উন্নতি হতে পারে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801721978664

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড