• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

কিট পাওয়ার পরই লাফিয়ে বাড়ছে করোনা রোগীর সংখ্যা

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ মার্চ ২০২০, ১৭:৫৫
করোনা টেস্ট কিট
করোনা টেস্ট কিট

২৪ ঘণ্টায় আচমকা ১৫০ জনের বেশি করোনা আক্রান্ত রোগী বেড়ে লকডাউনের মাত্র চতুর্থ দিনে চিন্তার ভাজ পড়েছে কেন্দ্র নেতাদের কপালে । এর কারণ, রোগনির্ণয়ের কিটবৃদ্ধি পাওয়ায় পরীক্ষার হার বেড়ে গেছে। আর এতেই যত নষ্টের শুরু, করোনা সংক্রমণের পজিটিভ রিপোর্টও লাফিয়ে বাড়ছে। নতুন করে গুজরাট, মহারাষ্ট্র, কেরালায় রক্তপরীক্ষার রিপোর্টে করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের রিপোর্ট বেশি করে এসেছে।

ভারতে মোট মৃত্যু হয়েছে ২০ জনের। আক্রান্তের সংখ্যা ৯০০ ছাড়িয়ে গিয়েছে। তবে বিপজ্জনক হারে সংক্রমণের সংখ্যা বাড়ছে কেরালায়।

আচমকা সংক্রমণের পজিটিভ রিপোর্টের সংখ্যা উদ্বেগজনকভাবে বৃদ্ধির কারণ হিসেবে বিশেষজ্ঞদের বিবৃতি, উপসর্গ নিয়ে আসা রোগীদের কোভিড-১৯ পরীক্ষা করার হার বেড়ে গিয়েছে। বিগত কয়েক সপ্তাহে যে পরিমাণ পরীক্ষার কিট পাওয়া যাচ্ছিল, তার প্রেক্ষিতেই এতদিন করোনা পরীক্ষা হয়েছে। এবং যেহেতু ভারতের মতো এই বিপুল জনসংখ্যার দেশে উপসর্গ থাকা বহু মানুষের পরীক্ষা করা যাচ্ছে না, তাই সংক্রমণের রিপোর্টও কম পাওয়া যাচ্ছিল।

আরও পড়ুন : দুর্ভিক্ষে পড়তে যাচ্ছে ভারত, মুখ্য পরিসংখ্যানবিদের ভবিষ্যদ্বাণী

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বারবার বলেছে, ভারতে পরীক্ষার হার বাড়াতে হবে। করোনা সঙ্কট মোকাবিলায় দুটি পন্থাকেই চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ১) সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য লকডাউন এবং ২) টেস্ট।

এতদিন কিট সংকটে হাসপাতালে পরীক্ষা করা যায়নি। যখনই রাজ্যগুলো নিজেদের উদ্যোগে কিট নির্মাণ করেছে, তখনই দেখা যাচ্ছে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড