• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাক্ষাৎকারে সৌদি রাষ্ট্রদূত

করোনা আতঙ্কে হজ বাতিল হবে না

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মার্চ ২০২০, ২৩:১৯
হজ
হজ (ছবি : সৌদি গেজেট)

করোনা ভাইরাসের কারণে এখন সর্বত্রই আতঙ্ক বিরাজ করছে। এমন অবস্থায় এ বছরের হজ বাতিলের কথাও শোনা যাচ্ছে। তবে হজ বাতিলের এ খবরকে কেবলই গুজব বলে উড়িয়ে দিয়েছেন পাকিস্তানে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত নওয়াফ বিন সাদ আল-মালিকি। করোনা আতঙ্কে হজ বাতিল হবে না বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৪ মার্চ) পাকিস্তানের একটি সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় নওয়াফ বিন সাদ আল-মালিকি এ কথা বলেন। খবর ‘ডন’।

সাক্ষাৎকারে তিনি বলেন, এখন পর্যন্ত সৌদি সরকার হজ বাতিলের সিদ্ধান্ত নেয়নি। এরপরও হজ বাতিলের সিদ্ধান্ত নেওয়া হলে অবশ্যই তা সময়মতো হজযাত্রীদের জানিয়ে দেওয়া হবে। সে সঙ্গে তাদের করণীয় কী হবে সে সম্পর্কেও আগাম জানিয়ে দেবে কর্তৃপক্ষ।

নওয়াফ বিন সাদ মালিক বলেন, করোনা ভাইরাসের কারণে সৌদি নাগরিক, বাসিন্দা ও ওমরাহ যাত্রীদের সুরক্ষার জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সৌদি আরবে যাওয়া ও আসা বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেটা করোনা ভাইরাসের বিস্তার ঠেকানোর লক্ষ্যেই। আশা করি, বন্ধের এই সিদ্ধান্ত বেশিদিন বহাল রাখার প্রয়োজন হবে না। আর হজও হবে।

এ দিকে সৌদি আরবের ধর্মবিষয়ক মন্ত্রী নুর-উল হক কাদরি বলেছেন, পরিকল্পনা অনুযায়ী হজ আয়োজনের প্রস্তুতি নিচ্ছি আমরা। হজ বাতিলের সিদ্ধান্ত নেওয়াটা অনেক আলোচনাসাপেক্ষ ব্যাপার। এখন পর্যন্ত যে সিদ্ধান্ত সে অনুযায়ী বলতে পারি যে, হজ বাতিল হবে না। যদি বাতিল বা এ সংক্রান্ত অন্য কোনো সিদ্ধান্ত নেওয়া হয় তবে সৌদি সরকার মুসলিম দেশগুলোর সঙ্গে আলোচনা করবে।

আরও পড়ুন : নতুন আক্রান্তদের বাঁচাতে পারে করোনাকে জয় করা মানুষের রক্ত

উল্লেখ্য, সৌদি আরবে এখন পর্যন্ত ৭৬৭ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন একজন।

ওডি/এসসা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড