• শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশেষজ্ঞদের মতামত

নতুন আক্রান্তদের বাঁচাতে পারে করোনাকে জয় করা মানুষের রক্ত

  আন্তর্জাতিক ডেস্ক

২৫ মার্চ ২০২০, ২১:২৭
করোনা ভাইরাস
করোনা ভাইরাস পরীক্ষা (ছবি : ডেইলি সান)

চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মোকাবিলায় হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন, যুক্তরাজ্য ও জার্মানির মতো দেশগুলো। এর মধ্যে বিশ্বের প্রায় ১৯৫টি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। রহস্যময় এই ভাইরাসের ভ্যাকসিন এখনো তৈরি করতে পারেননি বিশেষজ্ঞরা। ফলে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে।

এমন অবস্থায় বিশেষজ্ঞরা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যাদের অবস্থা আশঙ্কাজনক তাদের জীবন বাঁচাতে এক ধরনের চিকিৎসা পদ্ধতির কথা প্রকাশ করেছেন। আর এতে কাজে লাগবে ইতোমধ্যে করোনাকে জয় করে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন এমন মানুষের রক্ত।

করোনা ভাইরাসের চিকিৎসা পদ্ধতি খুঁজে বের করতে পরীক্ষা চালাচ্ছেন এমন বিশেষজ্ঞ চিকিৎসকদের বক্তব্যের বরাতে বুধবার (২৫ মার্চ) এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি সান।

বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাস থেকে ইতোমধ্যে যারা সেরে উঠেছেন তাদের রক্তে ভাইরাসটির এন্টিবডি তৈরি হয়েছে। তাই প্রাণঘাতী করোনাকে জয় করা ব্যক্তিদের রক্তে থাকা প্লাজমা আক্রান্তদের কাজে আসবে। এমনকি এই প্লাজমা ইনজেক্টের মাধ্যমে করোনায় আক্রান্ত হয়ে যাদের অবস্থা আশঙ্কাজনক তাদেরও সুস্থ করে তোলা সম্ভব। কেননা সুস্থ হয়ে ওঠাদের প্লাজমা আক্রান্তদের ইমিউন সিস্টেমকে সচল, শক্তিশালী ও কার্যকর রাখতে সহায়তা করবে।

আরও পড়ুন : বুলেট ট্রেনের চেয়েও দ্রুতগতিতে ছড়াচ্ছে করোনা

প্রসঙ্গত, বিশ্বব্যাপী এখন পর্যন্ত ৪ লাখ ৩৫ হাজার ৩৬৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর এ পর্যন্ত সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১৯ হাজার ৬১৮ জন।

ওডি/এসসা

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড