• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরিয়ায় যুদ্ধে গিয়ে ৫০ পাকিস্তানি নিহত, নিশ্চুপ ইসলামাবাদ

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ মার্চ ২০২০, ০৯:৫০
সিরিয়ায় যুদ্ধে গিয়ে ৫০ পাকিস্তানি নিহত, নিশ্চুপ ইসলামাবাদ
যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার গ্রামাঞ্চল (ছবি : আল-সাবাহ)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র সিরিয়ার পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। সংশ্লিষ্ট কোনো পক্ষ পিছিয়ে না আসায় দেখা দিয়েছে বড় ধরনের যুদ্ধের আশঙ্কা। এমন প্রেক্ষাপটে উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিবে যুদ্ধ করছে পাকিস্তানি ভাড়াটে সৈন্যরা, সম্প্রতি এমন খবর চাউর হয়েছিল সংবাদমাধ্যমে। যদিও ইসলামাবাদ শুরু থেকেই বলে আসছে, বিষয়টি মোটেও সত্য নয়।

সূত্রের বরাতে আরব নিউজ ও পাকিস্তান টুডে পৃথক প্রতিবেদনে জানায়, গত ২ মার্চ ইদলিবে প্রাণ হারানো ৫১ জন পাক যোদ্ধার শেষকৃত্য ইরানের কোম শহরে অনুষ্ঠিত হয়েছে।

সংশ্লিষ্টদের ধারণা, পাকিস্তানি ভাড়াটে সেনারা এবার তুরস্কের পক্ষে যুদ্ধ করছেন। যদিও বিষয়টি নিয়ে এখনো পাক প্রশাসন থেকে আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে জানতে চাইলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী ইয়ন নিউজকে বলেছেন, সিরিয়ায় গিয়ে পাকিস্তানিদের যুদ্ধে জড়ানোর খবর মোটেও বিশ্বাসযোগ্য নয়।

প্রতিবেদনে জানানো হয়, পাক প্রশাসনের জয়নবিয়ান ব্রিগেডের আট শতাধিক যোদ্ধা এরই মধ্যে সিরিয়ায় লড়াই করছে। ধারণা করা হয়, পাকিস্তানি শিয়া সম্প্রদায়ের লোকদের নিয়ে গঠিত এই দলটি সিরিয়া ও ইরানে ভীষণ সক্রিয়। ইরানের আল-কুদস ফোর্স দলটিকে প্রশিক্ষণ দিচ্ছে। এই যোদ্ধারাই মূলত মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

পাকিস্তানের জ্যেষ্ঠ প্রতিরক্ষা বিশ্লেষক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল মাহমুদ শাহর মতে, বর্তমানে আইএস জঙ্গিদের দলে যোগ দিতে যাওয়া সুন্নি মুসলিমদের সংখ্যা খুবই কম। তবে ইরান, সিরিয়াসহ বিশ্বব্যাপী শিয়া সম্প্রদায়ের লোকদের আত্মিক বন্ধন ভীষণ জোরালো। তাই সিরীয় সংকট আরও বৃদ্ধি পেলে নিহত পাক সৈন্যদের তালিকা আরও বড় হবে।

আরও পড়ুন : এরদোগানকে গালাগাল, পার্লামেন্টে মারামারির ভিডিও ভাইরাল

দেশটির নিরাপত্তা বিশ্লেষক মুহাম্মদ আমির রানা বলেছেন, সিরিয়ায় পাকিস্তানি যোদ্ধাদের মৃত্যুর ঘটনা এবারই প্রথম নয়। আইএস এবং সিরিয়ার সরকারি বাহিনী, উভয় পক্ষেই তারা দীর্ঘদিন যাবত যুদ্ধ করছে। এর আগে দেশটি থেকে ফিরে আসা অনেক পাকিস্তানিকে গ্রেপ্তার করা হলেও যুদ্ধে হতাহতের বিষয়ে তারা কোনো তথ্যই দেয়নি।

ওডি/কেএইচআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড